ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অন হসপিটালিটি ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং অক্সফোর্ড কালচারাল কালেক্টিভ এর সমন্বয়ে আগামী ১০ই সেপ্টেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিত হবে “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অন হসপিটালিটি” এবং সেই সাথে উদ্বোধন করা হবে ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) এর কার্যক্রম যার মূল উদ্দেশ্য হচ্ছে কালিনারি আর্টস এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট এ আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রদান করা। “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অব হসপিটালিটি” একটি অনলাইন সিম্পোজিয়াম যেখানে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রির সাথে যুক্ত দেশ বিদেশের সকল নাম করা ব্যক্তিবর্গ অনলাইনের মাধ্যমে যুক্ত থাকবেন।
আগামী ১০ ই সেপ্টেম্বর “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অব হসপিটালিটি” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিতিথ হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক ফহফনডা উপদেষ্টা ড. গরহর রিজভী, বক্তৃতা প্রদান করবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর চেয়ারম্যান ড. মোঃ সবুর খান যেখানে তিনি শিক্ষা ক্ষেত্রে কালিনারি আর্টস এবং হসপিটালিটি ম্যানেজমেন্টকে কেন আরও বেশী গুরুত্ব দেওয়া উচিত এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় কিভাবে ট্যুরিজম এন্ড হসপিটালিটি এডুকেশনকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা করবেন। পাশাপাশি, উচ্চ শিক্ষা প্রদানের ক্ষেত্রে উঙঈঊঐ কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে একাডেমিয়া, শিল্প ও সরকারের বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হবে এবং বিশ্বব্যাপী ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রিতে কোভিড ১৯ এর প্রভাব এবং পরবর্তী অবস্থা নিয়েও তারা আলোচনা করবেন।
অনলাইন সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠানে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন-ডিকসন এবং তিনি বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে শিক্ষাগত সহযোগিতার উপস্থাপনা হিসাবে এই প্রকল্পের গুরুত্ব নিয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন উঙঈঊঐ এর স্টিয়ারিং কমিটির নেতৃত্বে থাকা অক্সফোর্ড কালচারাল কালেক্টিভের চেয়ারম্যান এবং অক্সফোর্ড ব্রæকস্ ইউনিভার্সিটির অক্সফোর্ড স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্টের প্রাক্তন প্রধান মিঃ ডোনাল্ড ¯েøায়ান।
সিম্পোজিয়ামের উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থী, শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী, এবং ইন্ড্রাষ্ট্রি থেকে আসা ব্যক্তিবর্গ এবং আন্তর্জাতিক পার্টনারদের সক্রিয় অংশগ্রহণের ভিত্তিতে একটি শক্তিশালী শিক্ষামূলক ‘কমিউনিটি’ গঠন, অন-ক্যাম্পাসের শিক্ষার্থী এবং ট্যুরিজম শিল্পে কর্মরত ব্যক্তিবর্গের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত, শিক্ষামূলক কর্মসূচী, যা ‘পরীক্ষামূলক শিক্ষার’ একটি অভিনব পদ্ধতি অন্তর্ভুক্ত করা, ইন্টারন্যাশনাল এডুকেশনাল পার্টনারশিপ গড়ে তোলা যার ফলে শিক্ষার্থীগণ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ডিগ্রী অর্জন করতে পারে,আগ্রহী উদ্যোক্তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণ কর্মসূচি এবং ‘স্টার্ট-আপ’ উদ্যোগ সহ ব্যবসায়ের জন্য সহায়তা, ছাত্রছাত্রীদের জন্য সারা বিশ্বব্যাপী মানসম্মত ইন্টার্নশিপ এর ব্যবস্থা করা এবং সামাজিক ব্যবসায় সম্প্রসারণ, নাগরিক সম্পৃক্ততা নিশ্চিত করণ, এবং হসপিটালিটি ইন্ডাস্ট্রিতে নারী ক্ষমতায়ন।

Please Share This Post.