ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ই-কমার্স কর্মশালা

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ড্যাফোডিল স্টুডেন্টস অ্যাফেয়ার্স (ডিএসএ) এবং জার্মান সংগঠন ফ্রেডরিক ন্যুম্যান ফাউন্ডেশন (এফএনএফ) এর যৌথ উদ্যোগে ‘ই-কমার্স : ইস্যু রিলেটিং টু অ্যাকসেস ’ শীর্ষক এক কর্মশালা বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-৫২তে অনুষ্ঠিত হয়েছে।

২৭ এপ্রিল বৃহস্পতিবার অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান বক্তা ছিলেন ই-কমার্স বিশেষজ্ঞ ও বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়া লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ শাহ সাইফুল্লাহ আল জাকেরিন; একই সঙ্গে তিনি আমিকিনি ডটকম নামের একটি ই-কমার্স সাইটের ডিজিটাল মার্কেটিং কর্মকর্তা। কর্মশালায় আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খান, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ মাসুম ইকবাল, স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু ও ফ্রেডরিক ন্যুম্যান ফাউন্ডেশনের প্রোগ্রাম এক্সিকিউটিভ মো. ওমর মোস্তাফিজ।

কর্মশালার প্রধান বক্তা শাহ সাইফুল্লাহ আল জাকেরিন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ই-কর্মাস ব্যবসা বাংলাদেশে নতুন। তবে খুব দ্রুত এর বিস্তার ঘটছে। তরুণ উদ্যোক্তারা ই-কমার্সের দিকে ঝুঁকছেন। বাংলাদেশের ক্রেতারাও দিন দিন ই-কমার্সে অভ্যস্ত হয়ে উঠছেন। ই-কমার্সের এই বিকাশমান সময়ে যদি সঠিক লক্ষ্য ও পরিকল্পনা ঠিক রেখে অগ্রসর হওয়া যায় তবে তরুণ উদ্যোক্তারা খুব সহজেই ই-কমার্স ব্যবসায় সফল হতে পারবেন।

এ সময় তিনি ই-কমার্স ও এফ কমার্সের মধ্যে পার্থক্য তুলে ধরেন। শাহ সাইফুল্লাহ আল জাকেরিন বলেন, এফ কমার্সের মাধ্যমে ব্যবসা শুরু করা ভালো, তবে দীর্ঘ মেয়াদে ব্যবসা করতে চাইলে ই-কমার্সের মাধ্যমেই করা উচিত। তিনি আরো বলেন, অফ লাইনে ব্যবসা করতে চাইলে পণ্য মজুদ রাখার জন্য অনেক বড় গুদাম ঘরের (স্টোর রুম) প্রয়োজন হয়। কিন্তু অনলাইনে পণ্য মজুদ করতে ইট-কাঠের গুদাম ঘরের প্রয়োজন পড়ে না। শুধু ই-কমার্স সাইটের সার্ভারের জায়গা বাড়ালেই চলে। এটাই ই-কমার্স ব্যবসার সবচেয়ে বড় শক্তি ও সুবিধা। এ সময় তিনি দারাজ ডটকমের উদাহরণ টেনে বলেন, দারাজে আড়াই লাখ পণ্য রয়েছে।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খান বলেন, দিন যত যাচ্ছে মানুষ তত প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। অনেক মানুষ এখন ঘরে বসে কেনাকাটা করেন। মার্কেটে গিয়ে ভীড়ের মধ্যে ঠেলাঠেলি করে পণ্য কেনার ঝক্কি এবং সময়ের অপব্যবহার এখন আর কেউ করতে চান না। ফলে দিন দিন ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠছে। এ সময় তিনি ফ্রেডরিক ন্যুমান ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান এমন একটি কর্মশালার সহযোগী হওয়ার জন্য।
– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.