মানবাকৃতির রোবট বানাল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

রোবটিক্স ফিল্ডে নিজেদের সামর্থ্য ও প্রতিভা প্রদর্শনের লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক আয়োজিত মানবাকৃতির রোবট “ডি’বোট” এর উদ্বোধনী অনুষ্ঠান ২৫ সেপ্টেম্বর, বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অনুুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশন এর ফাস্ট সেক্রেটারি (শিক্ষা) জিশনু প্রসন্ন মুখার্জী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউছুফ মাহবুবুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার, ট্রেজারার হামিদুল হক খান, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ.কে.এম. ফজলুল হক এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইঁয়া।

ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে সুপরিচিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রধান উদ্দেশ্য হলো সুযোগ্য তথ্যপ্রযুক্তিবিধ তৈরির পাশাপাশি তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা প্রদান করা। এ উদ্দেশ্যকে সামনে রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালামনাই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের রিসার্স অ্যাসোসিয়েট মো. হাফিজুল ইমরান দীর্ঘ এক বছর গবেষণার পর ডি’বোট নামে মানব আকৃতির একটি রোবট তৈরি করেন। মো. হাফিজুল ইমরান সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইঁয়া এর তত্ত্বাবধানে এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মো. সবুর খানের পৃষ্ঠপোষকতায় এ রোবট তৈরির কাজটি সফল ভাবে সম্পন্ন করেন।

এ রোবট তৈরির প্রধান উদ্দেশ্য হলো শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা করা, এটি বিশেষ করে শিশুদের নম্বর ও বর্ণমালা শিখাতে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবে। তাছাড়া এ মানবাকৃতির রোবটটি মানুষের সাথে যোগাযোগ করতে পারে এবং ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই কথা বলতে পারে, হ্যান্ডশেক করতে পারে এবং গান গাওয়ার সাথে সাথে বিভিন্ন ধরনের অভিব্যাক্তি প্রকাশের মাধ্যমে মানুষকে বিনোদন দিতে পারে। অনুষ্ঠানটি পরিচালনা করেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র লেকচারার কৌশিক সরকার এবং শিক্ষার্থী সামিয়া চৌধুরী।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.