ডেলের সহায়তায় ঢাবি’র বিজয় ৭১ হলে কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব

বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেলের সহায়তায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বিজয় ৭১ হলের আবাসিক শিক্ষার্থীদের জন্য নির্মিত কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব যাত্রা শুরু করেছে। ৬ আগস্ট শনিবার,  প্রশিক্ষণ ল্যাবটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ৭১ হলের প্রভোস্ট ড. আ জ ম শফিউল আলম ভূইঁয়ার সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বানিজ্য অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আতিকুর রহমান এবং হলের সিনিয়র আবাসিক শিক্ষক খাদেমুল হক।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘একটা সময় ছিল যখন ভাবা হতো বিজ্ঞানের শিক্ষার্থীদেরই কেবল তথ্যপ্রযুক্তির জ্ঞান প্রয়োজন। কিন্তু সময় বদলেছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের শিক্ষার্থীরই এখন কম্পিউটার জ্ঞান প্রয়োজন। না হলে বৈশ্বিক প্রতিয়োগিতায় পিছিয়ে থাকতে হবে। হল পর্যায়ে এ ধরনের প্রশিক্ষণ ল্যাব প্রতিষ্ঠার মধ্য দিয়ে শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি জ্ঞান বৃদ্ধির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ নির্মাণ ত্বরান্বিত হবে।’

ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেশের সকল প্রান্তের প্রান্তিক শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণ করে। এদের প্রত্যেকেরই দৈনন্দিন পড়াশোনার কাজে নানা রকম কম্পিউটার দক্ষতার প্রয়োজন হয়। শিক্ষার্থীদের সেইসব প্রয়োজনীয় দক্ষতা অর্জনে এই প্রশিক্ষণ ল্যাবটি বিশেষ ভূমিকা রাখবে বলেই আমাদের বিশ্বাস। আগামীতে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থিত সাইবার ক্যাফেটিকে শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণ ল্যাবে পরিণত করার ক্ষেত্রেও ডেল সহায়তা করবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।

প্রশিক্ষণ ল্যাব স্থাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরানের ভূমিকা তুলে ধরে বিজয় ৭১ হলের প্রভোষ্ট শফিউল আলম বলেন, প্রাথমিকভাবে ১৮টি উন্নতমানের কম্পিউটার দিয়ে এই প্রশিক্ষণ ল্যাব যাত্রা শুরু করেছে। প্রশিক্ষণের বিস্তারিত জানিয়ে শিগগিরই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.