ডেলের নতুন ডেটা সেন্টার সলিউশন ঘোষনা


ঢাকা: সার্ভার, স্টোরেজ ও নেটওয়ার্কিং পণ্যের জন্য ডেলের নতুন সল্যুউশন ডায়নামিক মার্কেটপ্লেসের প্রতিযোগিতায় দ্রুততা ও স্থিতিশীলতার মাধ্যমে এগিয়ে থাকার ও জনবলকে টিকে থাকার সুবিধা দেবে। এমন আশাবাদ ব্যক্ত করেই নতুন ডেটা সেন্টার সলিউশন ঘোষনা করেছে ডেল। সোমবার  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডেল বাংলাদেশ ফিউচার-রেডি ২০১৬’ এর ধারাবাহিকতায় আনুষ্ঠানিকভাবে এই ঘোষনা দেয় প্রতিষ্ঠানটি। এসময় উপস্থিত ছিলেন ডেল সাউথ এশিয়া ডেভেলপমেন্ট মার্কেট গ্রুপের জেনারেল ম্যানেজার হারজিৎ সিং রেখি, হেড অব ক্লায়েন্ট সার্ভিস চুয়াং ইয়ে ফু এবং ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আতিকুর রহমান।

প্রতিযোগিতায় টিকে থাকা ও উৎপাদনশীলতা বৃদ্ধি করতে স্থানীয় কোম্পানিগুলো উদ্ভাবনী প্রযুক্তি খুঁজছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় কোম্পানিগুলো আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাজারের চাহিদার সাথে নিজেদের ব্যবসায়ের প্রসার ঘটাতে পারবে। কারণ প্রযুক্তির মাধ্যমে সর্বোচ্চ উৎপাদশীলতা নিশ্চিত ও ভালো সেবা দেওয়া সম্ভব। আর এক্ষেত্রে প্রযুক্তিকে সহজ ও আন্তর্জাতিকমানের হতে হবে। ডেল বাংলাদেশের ভবিষৎ ব্যবসায়িক পরিবেশকে এর ফিউচার-রেডি সল্যুউশনের মাধ্যমে সহযোগিতা করে যাচ্ছে।

অনুষ্ঠানে ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আতিকুর রহমান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অসামান্য উন্নয়ন হয়েছে, যদিও ডিজিটাল বৈষম্য দূরীকরণে আরও অনেক কিছু করার আছে। যেহেতু আরও বেশি প্রতিষ্ঠান আধুনিক ও তথ্যপ্রযুক্তি অবকাঠামোতে পরিবর্তিত হচ্ছে, সেহেতু আমরা গ্রাহকদের সবচেয়ে ভালো অভিজ্ঞতা দেওয়ার ও তাদের চাহিদা পূরণে সর্বাত্বক চেষ্টা করবো। গ্রাহকদের শতভাগ বিবেচনায় রেখে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় ডেল বাংলাদেশে গবেষনা, উন্নয়ন ও চ্যানেলে বিনিয়োগ করতে অঙ্গীকারবদ্ধ।

ডেল ফিউচার রেডি সল্যুউশন প্রোগ্রামে ডেল পরবর্তী প্রজন্মেও ডাটা সেন্টারের জন্য সার্ভার, স্টোরেজ ও নেটওয়ার্কিংয়ের পণ্যের তালিকায় আরও কিছু পণ্যকে উন্মোচন করে।

এ বিষয়ে ডেল সাউথ এশিয়া ডেভেলপমেন্ট মার্কেট গ্রুপের জেনারেল ম্যানেজার হারজিৎ সিং রেখি বলেন, আমরা গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রæতি অনুযায়ী ধারাবাহিকভাবে বাজারে নতুন পণ্য ও সেবা আনছি। আগামীকে মাথায় রেখেই ডেলের নতুন এই পণ্যগুলো ডিজাইন করা হয়েছে। যেখানে কোম্পানিগুলোর বাজেট সাশ্রয়ের কথাও বিবেচনা করা হয়েছে। এগুলো তাদের চাহিদার পাশাপাশি কাজকে দ্রুত, সহজবোধ্য করবে, একইসাথে উদ্ভাবনীর মাধ্যমে বাজার সম্প্রসারণে ভূমিকা রাখবে।

ডেল পাওয়ারএজ এফএক্স পোর্টফোলিও
বর্তমান এবং আগামীর প্রয়োজনীয়তাকে বিবেচনা করে সাশ্রয়ী র‌্যাক-নির্ভর সিস্টেমের ডেল পাওয়ারএজ এফএক্স সার্ভার নিয়ে এসেছে ডেল। তিনটি নতুন মডিউলসহ অ্যাপ্লিকেশন চাহিদা পরিবর্তনের অপশন রয়েছে এতে। যা ব্যবহারকারীকে আরও আইটি বিল্ডিং বালক যুক্ত বা পরিবর্তন করা সুযোগ দেয়।

পাওয়ারএজ আর৯৩০ ছাড়াও ডেল ১৩তম জেনারেশনের পাওয়ারএজ সার্ভারের ঘোষনা দেয়, যা এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী সার্ভার হিসেবে বিবেচিত। ৭২ প্রসেসিং কোরের ইন্টেল জিওন ই৭-৮৮০০/৪৮০০ ভি৩ পরিবারের প্রসেসর নিয়ে সার্ভারটিতে রয়েছে সর্বোচ্চ ৬ টেরাবাইট মেমরি, ২৪টি ইন্টারন্যাল হার্ডড্রাইভ ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ৮টি পাওয়ারএজ এক্সপ্রেস ফ্ল্যাশ এনভিএমই পিসিআইই এসএসডি ধারণের সক্ষমতা।

ডেল স্টোরেজ সল্যুউশন
অনুষ্ঠানে ব্যবসায় ও প্রতিষ্ঠানের চাহিদা পূরণে ডেলের বেশ কিছু স্টোরেজ সল্যুউশন ঘোষনা করা হয়। নতুন ডেল স্টোরেজ এসসিভি২০০০ সিরিজ এন্ট্রি-লেভেল স্টোরেজ সেবা হলেও এটি একই ম্যানেজমেন্ট ও একাধিক কোর সুবিধার উচ্চক্ষমতাসম্পন্ন ডেল এসসি সিরিজের মতো পারফরমেন্স দেয়। ডেলের স্টোরেজ সেন্টার সফটওয়্যার একটি কমন প্লাটফর্মের মাধ্যমে গ্রাহকদের সময় বাঁচায় ও ব্যবস্থাপনা-পরিচালনার খরচ কমায়। এছাড়া নতুন ডেল পিএস৬৬১০ সিরিজ গ্রাহকদের অধিক ডাটা সংরক্ষণ ও অধিক শক্তিশালী বিজনেস অ্যাপ্লিকেশনের জন্য একটি আদর্শ স্টোরেজ সল্যুউশন।

ওপেন নেটওয়ার্ক সল্যুউশন
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের জন্য ডেল নেটওয়ার্কিং নতুন এক্স-সিরিজের স্মার্ট ম্যানেজড সুইচ ও এন১৫০০সহ এন-সিরিজের কয়েকটি মডেলের উন্মোচন করে।

ওয়াইজ ৫০৫০ এআইও জিরো ক্লায়েন্ট
ডেলের ক্লাউড ক্লায়েন্ট-কম্পিউটিং বিভিন্ন খাত যেমন স্বাস্থ সেবা থেকে শিক্ষা, আর্থিক, সরকারি খাতের গ্রাহকদের চাহিদা পূরণ করে আসছে। উৎপাদনশীলতা না কমিয়ে ডাটা সেন্টার থেকে গ্রাহক পর্যন্ত অ্যাপস ও ডাটার নিরাপদ ডেলিভারিতে নিয়োজিত জনবলের কর্মক্ষমতা বৃদ্ধি করে এসব সেবা। এমনই একটি পণ্য ওয়াইজ ৫০৫০ এআইও জিরো ক্লায়েন্ট, যা ভিএমওয়্যার এনভায়রনমেন্টের জন্য ডিজাইন করা এবং এটি ভাইরাস ও ম্যালওয়্যার থেকে ব্যবসায়কে নিরাপদ রাখতে দারুণ কার্যকরী।

মোবিলিটি
সবচেয়ে নিরাপদ ও সহজ ব্যবস্থাপনার সেবার মাধ্যমে ডেল ইন্ডাস্ট্রির জনবলকে ভবিষৎ-এর জন্য প্রস্তুত করতে সহায়তা করে। এরই ধারাবাহিকতায় অনুষ্ঠানে অল-ইন-ওয়ান ডেস্কটপ ডেমন এক্সপিএস, ল্যাটিচিউড এবং ভস্ট্রো নোটবুকসহ বেশ কিছু পণ্যের ঘোষনা দেওয়া হয়। এছাড়া ডেল এন্টারপ্রাইজ মোবিলিটি সক্ষমতাকে বাড়িয়ে দিতে আরও কিছু পণ্য ও সেবার প্রসার ঘটাচ্ছে। এর মধ্যে মোবাইল অ্যাপস ও সাইট ডেভেলপমেন্ট, মোবাইল হেলথকেয়ার স্পেস টুলস, উইন্ডোজ ১০ ডেপ্লয়মেন্ট সাপোর্টসহ বিভিন্ন সেবা।

ডেল ডাটাসেন্টার
অনুষ্ঠানে ডেল ডাটাসেন্টার সম্পর্কিত বেশ কিছু পণ্য ও সেবার ঘোষনা দেয়। এর মধ্যে ডেলের প্রথম ডাটাসেন্টার স্ক্যালেবল সল্যুউশন সার্ভার রয়েছে। এছাড়া ডেলের উচ্চ ক্ষমতাসম্পন্ন ডেল স্টোরেজ এসসি৯০০০, নতুন ডেল স্টোরেজ এসসি সিরিজের সফটওয়্যার, ডেল ডাটা প্রটোকশন, র‌্যাপিড রিকোভারি ডাটা প্রটেকশন, এক্সসি সিরিজের ওয়েব-স্কেল কাভারর্জড অ্যাপ্লায়েন্স মডেল, ডেল প্রোডেপ্লয় অ্যাপ্লিকেশন মর্ডানাইজেশন পোর্টফোলিওসহ নানা পণ্য ও সেবা রয়েছে।

সিনিউজভয়েস/অঞ্জন