ডিজিটাল শিক্ষার প্রসারে ‘টেন মিনিট স্কুল’র সাথে রবি

ঢাকা, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আজ, ১৭ এপ্রিল, ২০১৬ (রবিবার) চালু হল সমন্বিত স্টাডি সল্যুশন ‘১০ মিনিট স্কুল’। কর্পোরেট দায়বদ্ধতার আওতায় বিনামূল্যের এই অনলাইন প্লাটফরমটিতে পৃষ্ঠপোষকতা করেছে মোবাইল ফোন অফারেটর রবি।

টেন মিনিট স্কুলে দেশের সকল শীর্ষস্থানীয় সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ভর্তি নির্দেশিকা এবং মডেল টেস্ট দেয়ার সুযোগ রয়েছে। এতে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ব্যয়বহুল কোচিং সেন্টারের উপর নির্ভরতা কমবে বলে প্রত্যাশা করা হচ্ছে। স্কুলের বাইরে জেএসসি, এসএসসি ও এইচএসসি’র শিক্ষার্থীদের চর্চার জন্য জাতীয় পাঠ্যক্রম অনুযায়ী বিভিন্ন বিষয়ের ওপর অনলাইন কোর্স, টিউটোরিয়াল ও কুইজ রয়েছে এই প্লাটফরমে।

প্রযুক্তিগত উদ্ভাবন, নিত্য-নতুন ডিজিটাল পণ্য ও সহজলভ্য ইন্টারনেট সংযোগ প্রতিনিয়ত আমাদের শেখার পদ্ধতিকে বদলে দিচ্ছে। এর ফলে প্রচলিত শিক্ষার পাশাপাশি অনলাইন শিক্ষারও প্রসার ঘটছে। এমনকি অনেক শিক্ষাবিদ প্রচলিত শিক্ষা পদ্ধতির চেয়ে অনলাইন শিক্ষার মাধ্যমকে উপযুক্ত বিকল্প হিসেবে দেখছেন। অনলাইন শিক্ষার বেশ কিছু সুবিধা রয়েছে। এটি বিশ্বের যে কোনো স্থান থেকে শিক্ষার্থী গ্রহণ করতে পারেন, সময় ও অর্থ বাঁচে এবং শিক্ষার্থী নিজের মেধা ও যোগ্যতা  অনুযায়ী শেখার সুযোগ পান। টেন মিনিট স্কুল এই সকল সুবিধা সম্বলিত সবার জন্য উন্মুক্ত একটি আনন্দময় শিক্ষা উপকরণ।

টেন মিনিট স্কুল আমাদের শিক্ষা গ্রহণের ধারণাকে বদলে দেবে বলে রবির বিশ্বাস। কারণ এর ফলে স্থান, আর্থ-সামাজিক অবস্থান বা শিক্ষা প্রতিষ্ঠানের দূরত্ব কোন বাধা হয়ে দাঁড়াবে না। দেশে ডিজিটাল জীবনধার গড়ে তুলতে রবি’র গৃহীত পদক্ষেপগুলোর মধ্যে টেন মিনিট স্কুল একটি মাইলফলক হয়ে থাকবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.