ডিজিটাল বাংলাদেশ বিষয়ে নারী সাংবাদিকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

এটুআই এবং প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র যৌথ উদ্যোগে ২২ জুলাই ২০১৯ রংপুর সার্কিট হাউস সম্মেলন কক্ষে রংপুর বিভাগের নারী সাংবাদিকদের জন্য ডিজিটাল বাংলাদেশ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের সমাপনীতে প্রধান অতিথি ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার জনাব মোহা: আবদুল আলীম মাহমুদ বিপিএম এবং সভাপ্রধানের দায়িত্ব পালন করেন পিআইবি’র মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ।

প্রধান অতিথি জনাব মোহা: আবদুল আলীম মাহমুদ বিপিএম বলেন, “ডিজিটাল বাংলাদেশ এখন আর কোনো স্বপ্ন কিংবা প্রতিশ্রুতি নয়; এটি এখন বাস্তবতা। সাধারণ মানুষের দোরগোড়ায় সরকারি ও বেসরকারি সেবা পৌঁছে দিতে এটুআই তথ্য প্রযুক্তিনির্ভর অনেকগুলো উদ্যোগ নিয়েছে। যার মাধ্যমে প্রান্তিক পর্যায়ের মানুষও এখন খুব সহজে সেবা গ্রহণ করতে পারছে। তিনি বলেন, ডিজিটাইজেশনের সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের পর্যায়ে উন্নীত করার লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করছে।

সভাপ্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম ডিজিটাল বাংলাদেশ। এরই মধ্যে দেশের সাধারণ জনগণ ডিজিটাল বাংলাদেশের সুযোগ সুবিধা পেতে শুরু করেছে।

তিনি আরো বলেন, সাংবাদিকতায় নারীদের অনেক প্রতিবন্ধকতা থাকার পরও অসংখ্য নারী স্থানীয় পর্যায়ে সংবাদ মাধ্যমে কাজ করছেন। প্রান্তিক জনগণের সেবাপ্রাপ্তিতে ডিজিটাল বাংলাদেশের সুফলগুলো তুলে ধরার জন্য তিনি নারী সাংবাদিকদের অনুরোধ করেন।

দিনব্যাপী কর্মশালায় সাংবাদিকতায় ডিজিটাল পদ্ধতির ব্যবহার, ডিজিটাল বাংলাদেশ এবং এটুআই উদ্যোগ, তথ্য অধিকার আইন ও সাংবাদিকতার নীতিমালা এবং স্থানীয় পর্যায়ে সাংবাদিকদের ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রিপোর্টিং এ করণীয় ও বর্জনীয় শীর্ষক বিভিন্ন অধিবেশন পরিচালনা করা হয়।

-সিনিউজভয়েস/জিডিটি/জুলাই২৩/১৯

Please Share This Post.