ডিজিটাল পেমেন্ট চালুকরণে এটুআই ও সোনালী ব্যাংকের চুক্তি

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর উদ্যোগে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ভাতা প্রদান ও ফি আদায়ের ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট মডেল উদ্ভাবন ও উন্নয়নের লক্ষ্যে ১ নভেম্বর মঙ্গলবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং সোনালী ব্যাংক লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান।

রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে সরকারী বিভিন্ন আর্থিক সহায়তা ও সেবার ফি ইলেকট্রনিক উপায়ে আদান প্রদানের জন্য একটি ডিজিটাল পেমেন্ট মডেল উদ্ভাবন ও বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন, সরকারী-বেসরকারী শিক্ষকদের বেতন, বৃদ্ধভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, পাসপোর্ট ফি, ভিসা ফি ও ভ্যাট-ট্যাক্সসহ বিভিন্ন সেবা আদান প্রদানের ক্ষেত্রে ইলেকট্রনিক সিস্টেম চালুকরণে এটুআই এবং সোনালী ব্যাংক একসাথে কাজ করবে।

এছাড়া ডিজিটাল পেমেন্ট ইকো সিস্টেম বাস্তবায়নকারী সকল প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধন এবং কারিগরী সহায়তা প্রদানের বিষয়ে এটুআই প্রোগ্রাম ও সোনালী ব্যাংক লিমিটেড যৌথভাবে কাজ করবে।

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড-এর কারিগরি সহায়তায় অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সারা দেশব্যাপী ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ডিজিটাল সেন্টার সমূহে জনগণের অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে বিভিন্ন ধরনের আর্থিক কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা এবং উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.