ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ১৪ অক্টোবর থেকে

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং সরকারি ও বেসরকারি মিলে মোট ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আজ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৪ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’।

যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), আইডিয়া প্রকল্প এবং এটুআই যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে।  এই প্রদর্শনীর নলেজ পার্টনার হিসেবে ২০ টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পক্ষে প্রতিনিধি, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির দায়িত্বপ্রাপ্তরা স্বাক্ষর প্রদান করেন।

আজ রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে পরিচালক (অর্থ ও প্রশাসন) এবং সরকারের যুগ্ম সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম এবং বিসিএস এর পক্ষে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ  হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এনডিসি । তিনি বলেন, দেশীয় তথ্যপ্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এবং দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রযুক্তি প্রেমীদের মহা সম্মেলন হবে ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ২০১৯। এই প্রদর্শনীতে ভবিষ্যত প্রযুক্তির প্রতি বেশি জোর দেয়া হয়েছে। একমাত্র তথ্যপ্রযুক্তির কল্যাণে বর্হিবিশ্বের সঙ্গে বাংলাদেশের এখন কোন দুরত্ব নেই। উন্নয়নের এই অগ্রগতিকে চলমান রেখে পৃথিবীর নেতৃত্ব দেয়ার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে এই ধরণের আয়োজন গুরুত্বপূর্ণ প্রভাব রাখতে পারবে বলে আমি আশাবাদী।

বিসিএস সভাপতি মো. শহিদ-উল-মুনীর বলেন, ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হওয়া বাংলাদেশ কম্পিউটার সমিতি নিয়মিতভাবে তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর আয়োজন করে আসছে। আইসিটিতে দেশের অগ্রযাত্রাকে বেগবান করতে এই প্রদর্শনী সবার জন্যই শিক্ষনীয় হবে। দেশীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানদের অংশগ্রহণে দেশে তৈরি প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা নিতে ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে। সারা পৃথিবী থেকে আগত অতিথিরাও দেশের দ্রুত সমৃদ্ধ হওয়া এই খাতের সফলতা সম্পর্কে ধারণা অর্জন করবে।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (যুগ্ম সচিব) ড. খন্দকার আজিজুল ইসলাম, উপপরিচালক প্রকৌশলী মোহাম্মদ আতিকুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তারাসহ অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় সমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৪ অক্টোবর শুরু হওয়া তিন দিনব্যাপী মেড ইন বাংলাদেশ স্লোগানে ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ২০১৯ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

–সিনিউজভয়েস/ডেক্স/০৮সেপ্টেম্বর/১৯

Please Share This Post.