ডিজিটাল ওয়ার্ল্ডে যত সেমিনার

আগামীকাল ১৯ অক্টোবর থেকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে চতুর্থ বারের মত শুরু হতে যাচ্ছে, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’।

‘নন স্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হতে যাওয়া এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ২০১৬-এ সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মিলিয়ে শতাধিক প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরতে অংশ নেবে এবারের আয়োজনে। তিন দিনব্যাপী এই আয়োজনে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্ব ব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশী বক্তাসহ প্রায় দুই শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নেবেন। এছাড়াও ৭টি দেশের ৭ জন মন্ত্রী সম্মেলনের উদ্বোধনের দিন বিকাল ৩.৩০ টায় অনুষ্ঠিত হতে যাওয়া মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নেবে।

স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। এছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের তরুণ শিক্ষার্থী ও প্রযুক্তি প্রেমিদের জন্য প্রদশর্নীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিসন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে।

জেনে নিন ৩ দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ কখন কোন বিষয়ে সেমিনার আয়োজিত হবে।

 

১৯ অক্টোবর ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে ৪টি সেমিনার অনুষ্ঠিত হবে।

১. দুপুর ২:৩০ থেকে বিকাল ৪:৩০: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে বিজনেস মডেল ফর হাই টেক জোন শীর্ষক সেমিনার।
২. দুপুর ২:৩০ থেকে বিকাল ৪:৩০: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে হাউ টু এক্সপেন্ড ই-কমার্স টু রুরাল এরিয়া শীর্ষক সেমিনার।
৩. বিকাল ৫:৩০ থেকে সন্ধ্যা ৭:৩০: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে এডুকেশন ফর এভরি সিটিজেন-বিল্ডিং এ ডিজিটাল প্লাটফর্ম ফর এডুকেশন অ্যান্ড লার্নিং শীর্ষক সেমিনার।
৪. বিকাল ৫:৩০ থেকে সন্ধ্যা ৭:৩০: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে ক্রিয়েটিং এ নিস ফর মোবাইল অ্যান্ড গেমিং শীর্ষক সেমিনার।

 

২০ অক্টোবর ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয দিনে মোট ৬টি সেমিনার অনুষ্ঠিত হবে।
১. সকাল সাড়ে দশটা থেকে দুপুর সাড়ে বারোটা: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে লিভিং নো ওয়ান বিহাইন্ড শীর্ষক সেমিনার।
২. সকাল সাড়ে দশটা থেকে দুপুর সাড়ে বারোটা: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে ইন্ডাস্ট্রি রিডনেস ফর ডিজিটাইজেশন অব গর্ভমেন্ট সার্ভিস শীর্ষক সেমিনার।
৩. দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে ডিজিটাল বাংলাদেশ-প্রসপেকটিভ স্মার্ট ঢাকা শীর্ষক সেমিনার।
৪. দুপুর আড়াইটা থেকে বিকাল পাঁচটা: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে বিল্ডিং এ স্মার্ট স্টার্টআপ ইকোসিস্টেম-কানেক্টিং স্টার্টআপ শীর্ষক সেমিনার।
৫. বিকাল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার ইনক্লুসিভ ফিন্যান্স থ্রো টেকনোলজি শীর্ষক সেমিনার।
৬. বিকাল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমি ডায়ালগ ফর ডিজিটাল গ্রোথ শীর্ষক সেমিনার।
২০ অক্টোবর ডিজিটাল ওয়ার্ল্ডের সমাপনী দিনে মোট ৪টি সেমিনার অনুষ্ঠিত হবে।
১. সকাল সাড়ে দশটা থেকে দুপুর সাড়ে বারোটা: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে ইউ আর নট সেফ! ডিজিটাল সিকিউরিটি ফর এভরি সিটিজেন শীর্ষক সেমিনার।
২. সকাল সাড়ে দশটা থেকে দুপুর সাড়ে বারোটা: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে দ্য রোড টু ৫ বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট বাই ২০২১ শীর্ষক সেমিনার।
৩. দুপুর আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা: গ্রাউন্ড ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে গ্রো ইওর বিজনেস উইথ ফেসবুক শীর্ষক সেমিনার।
৪. দুপুর তিনটা থেকে বিকাল পাঁচটা: ফাস্ট ফ্লোরের ৫ নম্বর সেমিনার হলে লিভারেজিং বেনিফিট অব আইসিটি টু অ্যাটেইন হেলথ-রিলেটেড এসডিজি ইন বাংলাদেশ শীর্ষক সেমিনার।

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.