ডিজিটাল ওয়ার্ল্ডে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প

রাজধানীতে চলমান ডিজিটাল ওয়ার্ল্ডের অংশ হিসেবে যারা আইসিটিতে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য ২০ অক্টোবর বৃহস্পতিবার বিকেলে, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষিত তরুণ-তরুণীদের তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষণ গ্রহণের জন্য এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদান রাখতে হলে শিক্ষিত তরুণ-তরুণীদের তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত হওয়া ছাড়া কোনো বিকল্প নেই। বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে উন্নত দেশগুলোর সঙ্গে সমান তালে এগিয়ে চলা। আর এ লক্ষ্যকে সামনে রেখে কাজ করে চলেছেন শেখ হাসিনার সরকার।তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনসম্পদ গড়ে তুলতে সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে। পাশাপাশি এখাতে শিক্ষিত তরুণদের আগ্রহী করে তোলা ও তাদের সম্পৃক্ততা বাড়াতে দৃষ্টি দিয়েছে।

প্রফেসর ডক্টর জাফর ইকবাল বলেন, আইসিটি সেক্টরের জন্য দক্ষ জনবলের অভাব রয়েছে। সরকার এ বিষয়ে কাজ করছে। আশাকরি তারা আগামীতে দেশের জন্য এই আইসিটি সেক্টরে বিশেষ অবাদান রাখবে। অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন তোমরা ভালো কিছু করো এবং দেশের জন্য অবদান রাখার জন্য কাজ করে যাও।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা সাত লাখ। সরকার ২০২১ সালের মধ্যে এ সংখ্যা ২০ লাখে উন্নীত করতে চায়। এজন্য নেয়া হয়েছে নানা কার্যক্রম। আইটি শিল্পের চাহিদা অনুযায়ী এলআইসিটি প্রকল্পের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে ৪৫ হাজার দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। দেশব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির প্রশিক্ষণ চলমান রয়েছে। বিসিসিতে অব্যাহতভাবে তথ্যপ্রযুক্তির নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তিন পর্বের সেমিনারে আরো উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বেসিসের পরিচালক সোনিয়া বশির কবির, বাগডুম ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা কামরুন আহমেদ প্রমুখ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.