ডাক বিভাগের ডিজিটাল ওয়ালেট ’ডাক টাকা’ উদ্ভোধন করেন জয়

ডিজিটাল ওয়ালেট এনেছে ডাক বিভাগ। ফিন্যান্সিয়াল টেকনোলজিভিত্তিক প্রতিষ্ঠান ডি মানি ‘ডাক টাকা’ নামের এই মানিব্যাগ তৈরি করেছে। মাত্র দুই টাকায় এই ওয়ালেট খোলা যাবে।

ডাক টাকার মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের মতোই ডিজিটাল পদ্ধতিতে আর্থিক লেনদেন করা যাবে। এর কার্ড বা অ্যাপ ব্যবহার করে মিলবে কেনাকাটার সুযোগও। অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গেও লেনদেন করা যাবে।

সেবাটির উদ্ভাবকরা বলছেন, ডাক টাকা সাধারণ মানুষের  অর্থনৈতিক লেনদেনের চিরাচরিত চেহারাই পাল্টে দেবে।

সোমবার দুপুরে সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এই সেবাটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ।কোনো ব্যাংক অ্যাকাউন্ট না থাকা টাঙ্গাইলের মর্জিনা বেগমের মোবাইল নম্বর দিয়ে ডাক মানির প্রথম হিসাব খুলে সেবাটির উদ্বোধন করা হয়।

এসময় ডাক টাকা সম্পর্কে সজীব ওয়াজেদ জয় বলেন, সেবাটির মাধ্যমে ব্যাংকিং সেবার আওতার বাইরে থাকা প্রান্তিক জনগোষ্ঠি সুযোগ-সুবিধা পাবে। ‘গ্রামে বা ইউনিয়ন পর্যায়ে সাধারণত ব্যাংকের শাখা থাকে না। ব্যাংকিং করতে অনেক টাকা লাগে, সময় লাগে। তাই ডাকঘর বা পোস্ট অফিসের মাধ্যমে এই সেবা গ্রামের মানুষের কাছে পৌঁছে দিতে চাই।’

ব্যাংকিং সেবার বাইরে থাকা তিন কোটি মানুষকে ২০১৮ সালের মধ্যে পোস্ট অফিসের টাকা আদান-প্রদানের সেবায় যুক্ত করার কথা উল্লেখ করে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ২০২১ সালের মধ্যে ডাক বিভাগ সম্পূর্ণ ডিজিটাল করা হবে।

ডি মানির অন্যতম প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান সোনিয়া বশির কবির বলেন, ডি মানির ডাক টাকা বাংলাদেশে ডিজিটাল পদ্ধতির আর্থিক লেনদেনে নতুন ধারা তৈরি করবে। ১০০ ভাগ দেশীয় সফটওয়্যারের মাধ্যমে আন্তর্জাতিক মানসম্মত সেবা দেয় কোম্পানিটি। সেবাটি নিয়ে সোনিয়া বশিরের সাথে কথা হলে তিনি জানান আমরা গ্রামের সুবিধা বঞ্চিত ১ কোটি মানুষের মাঝে এই লেনদেন সেবাটি পৌঁছে দেওয়ার লক্ষ্য দিয়ে কাজ  ‍শুরু করতে চাই। ধাপে ধাপে ২ থেকে ৩ কোটি মানুষের মাঝে এই সেবা পৌঁছে দেওয়ার লক্ষ রয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবো বলে আমরা আশা করছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর সিকদার ও ডি মানির চেয়ারম্যান অঞ্জন চৌধুরী।

-সিনিউজভয়েসও টেকশহর অবলম্বনে

Please Share This Post.