ট্রান্সফরমারস: ডিভাস্টেশন আলোচিত গেম


এ সময়ের একটি আলোচিত গেম ‘ট্রান্সফরমারস: ডিভাস্টেশন’। ট্রান্সফরমারস নামের মূল গেমটিকে নতুন রূপে সাজিয়ে গেমারদের সামনে হাজির করা হয়েছে নতুন এই গেমে। আগের গেমের স্পিরিটটাকে ধরে রেখে সময়েরে সঙ্গে তাল মিরিয়ে নতুন গেম আনন্দ ও রোমাঞ্চ উপহার দেবার চেষ্টা করা হয়েছে এবং সেই চেষ্টায় গেম নির্মূাতারা দারুণ সফল।

ডিভাইস্টেশন এমন একটি গেম, যেটি না খেলে কেবল তাকিয়ে তাকিয়ে দেখলেও মজা লাগে। এটি আসলে রঙে ভরা একটি গেম। সাহসী, বর্ণীল নানা রঙে এটির ভুবনটি সাজানো। চরিত্রগুলো নাটকীয় গতিময়তার মধ্যে চলাফেরা করে, গাঢ় কালো পটভ’মিতে উজ্জ্বল নানা রঙের বস্তু নতুন নতুন রূপে দেখা দেয়। আর এরই মধ্যে গেমার বুঁদে হয়ে থাকেন রোমাঞ্চকর গেমিংয়ের আমোদে। এই গেমে অটোবট নামের রোবটদের নিয়ে খেলতে হবে, যাদের আছে একাধিক জাতি। আগের গেমের ধারাবাহিকতায় মেগাট্রন নামের অটোবটরা কন্সট্রাক্টিকনদের সাথে জুটি বেঁধে লড়াই করতে নেমেছে। এরা হচ্ছে যাকে বলা হয় খারাপ রোবট, কারণ এদের কাজ হচ্ছে ধ্বংস আর মৃত্যু ডেকে আনা। গেমটির ধারাবর্ণনা তথা ন্যারেটিভ যথেষ্ট আকর্ষণীয়, এবং একেবারেই সহজসরল।

এছাড়া এই গেমে শুভ আর অশুভকে এমন মোটা দাগে ভাগ করা হয়েছে যে পক্ষ বেছে নিতে কোনো সমস্যাই হয় না। ভিলেনরা হচ্ছে অশুভ, ভাল রোবটা হচ্ছে শুভ এবং শেষমেষ বন্ধুত্বেরই জয় হয়। বলতে পারেন, এটি আসলে শিশুতোষ একটি গল্পের গেম, কিন্তু এমন একটি গল্প যেটি শেষ হলে আপনার মনে ভাল লাগার একটি অনুভ’তি থেকে যায়।

হাল আমলের বেশির ভাগ থার্ড পারসন শ্যুটার গেমের মতই এখানে হালকা এবং ভারি দু ধরনের আক্রমনই শানানো যায়, যেগুলো কম্বো আকারে সাজানো যাবে। প্রতিটি সফলভাবে পরিচালিত কম্বোর পর একটি শক্তিশালী ভেহিকল অ্যাটাক-এর জন্য একটি বাটন দেখতে পাবেন। এই বাটন ব্যবহার করে আপনার শত্রুর আক্রমণকে এড়াতে পারবেন, তখন একটি স্লো মোশন দৃশ্যপটের সৃষ্টি হবে যেখানে আপনি আবার নতুন করে গেম অভিজ্ঞতা সঞ্চয় করতে সক্ষম হবেন।

গেমের অন্যতম একটি বিষয় হচ্ছে, মেগাট্রনরা পৃথিবীকে নতুন একটি সাইবারট্রনে রূপান্তরিত করতে চায়। এটিকে যে কোনো মূল্যে ঠেকাতে হবে। গেমের অ্যাকশনকে সফলভাবে ব্যবহার করতে হলে যথাযথ টাইমিং-এর ওপর জোর দিতে হবে। নানারকম কমব্যাট সিস্টেম প্রয়োগ করে গেমের রোমাঞ্চ বৃদ্ধির চেস্টা করা হয়েছে। গেমটির ভিজ্যুয়াল, সাউন্ড, কমব্যাট সিস্টেম সবই ভাল। এর নানা রকম অস্ত্র ও অপশন আপনাকে পদে পদে সাহায্য করবে। লঞ্চার ও এরিয়াল কম্বো, রেঞ্জড অ্যাটাক ইত্যাদি আপনাকে শত্রুর বিরুদ্ধে যুদ্ধে সুবিধাজনক অবস্থায় পৌঁছে দিতে পারে। আপনি অপটিমাইস প্রাইম, বাম্বলবি, সাইডসোয়াইপ, হুইলজ্যাক বা রোবোটিক টি/রেক্স গ্রিমলক  যে কোনো জাতের অটোবট হয়ে খেলতে পারবেন। ঠিকমত খেলতে পারলে মেগাট্রনরা অবশ্যই আপনার বশ্যতা মানতে বাধ্য হবে।

সিনিউজভয়েস/ডেক্স