টেসলার উড়ন্ত গাড়ি

ভবিষ্যৎবাদী প্রযুক্তি উদ্ভাবক এলন মাস্ক-এর মালিকানাধীন টেসলার মোটর সম্প্রতি এমন একটি স্পোর্টস কার তৈরি করেছে যেটি মাত্র ১.৯ সেকেন্ডে শূন্য থেকে ৬০ কিলোমিটার গতিবেগে চলে যেতে পারে। ফলে বর্তমানে যত গাড়ি আছে তার মধ্যে এটি ব্যতিক্রমধর্মী একটি বৈশিষ্ট্যের অধিকারী হল।

এছাড়া এর সর্বোচ্চ গতিসীমাও এ মুহূর্তে বাজারে প্রাপ্ত সমস্ত গাড়ির মধ্যে সেরাগুলোর সমতুল্য। এর চেয়েও বড় কথা হল, এই গাড়ি নাকি ভবিষ্যতে উড়তেও পারবে! এ ব্যাপারে টেসলার সিইও এলন মাস্ক একটি টুইট বার্তায় বলেছেন, ‘পরবর্তী প্রজন্মের রোডস্টার ভবিষ্যতে অবশ্যই অল্প সময়ের জন্য হলেও উঠতে পারবে।’

এর আগে বেশ কিছুদিন ধরে তিনি রোডস্টার গাড়ির একটি স্পেশাল অপশন প্যাকেজের কথা বলে আসছেন যেটি গতিসীমাকে পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে সক্ষম বলে তিনি দাবি করছেন। তবে গাড়ি ও চালকের নিরাপত্তা নিশ্চিত করাকে অন্যতম চ্যালেঞ্জ বলে মেনে নিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বলেছেন, রকেটের প্রযুক্তিকে যদি গাড়ির প্রযুক্তিতে রূপান্তরিত করা হয় তাহলে এক্ষেত্রে বিপ্লবাত্মক অগ্রগতির সম্ভাবনা রয়েছে। তিনি বর্তমানে টেসলা রোডস্টার গাড়িতে এমন প্রযুক্তি সংযক্ত করার কথা ভাবচেন যেটির বদৌলতে এই গাড়ি লাফিয়ে আকাশে উঠে যেতে পারবে।

মাস্ক একই সঙ্গে রকেট কোম্পানি স্পেসএক্স-এরও মালিক, যদিও স্পেসএক্স যেসব বড় বড় রকেট তৈরি করে সেগুলো গাড়িতে ব্যবহৃত রকেট বা রকেট প্রযুক্তির জন্য মোটেই মানানসই হবে না।

– ইন্টারনেট অবলম্বনে সিনিউজভয়েস/ডেক্স/১২অক্টো./১৯

Please Share This Post.