টেলিকম সফটওয়্যার ও সেবায় হুয়াওয়েইকে ছাড়িয়ে গেল নকিয়া

সাম্প্রতিক এক প্রতিবেদনে জানা গেছে, ২০১৮ সালে টেলিকম সফটওয়্যার ও সেবার বাজার ৬৬ বিরিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

এ মুহূর্তে বৈশ্বিক টেলিকম সফটওয়্যার ও সেবার বাজারে নেতৃত্বের ভূমিকায় আছে নকিয়া, যারা হুয়াওয়েইকে হটিয়ে এ আসনটি কব্জা করেছে। ডানা কুপারসন নামে ‘অ্যানালাইসিস মেসন’-এর একজন বিশ্লেষক বলেন, ‘দ্রুত বর্ধমান বাজারগুলোতে নকিয়া বেশ ভালো করেছে এবং এভাবেই টপকে গেছে হুয়াওয়েইকে।’

বর্তমানে এ বাজারের ৭.২ শতাংশ নকিয়ার দখলে, যদিও ৭.১ শতাংশ হিস্যা নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে হুয়াওয়েই। তৃতীয় স্থানে আছে এরিকসন। তাদের বাজার অংশীদারিত্ব ৭ শতাংশ। পরের স্থানগুলো দখল করে রেখেছে অ্যামডক্স, এনইসি/নেটক্র্যাকার এবং অ্যাকসেনচার।

এই প্রতিবেদন মতে, ২০১৮ সালে কৃত্রিম বুদ্ধিমত্তা ও অ্যানালিটিক্স এবং নেটওয়ার্ক অটোমেশন ও অর্কেস্ট্রেশনের ক্রমবর্ধমান গুরুত্বের কারণে কমিউনিকেশনস সার্ভিস প্রোভাইডার বা সিএসপি-র পেছনে কোম্পানিগুলোর ব্যয় অনেকাংশে বেড়েছে।

নেটওয়ার্ক অটোমেশন ও অর্কেস্ট্রেশনে নকিয়া খুবই ভালো পারফরম্যান্স দেখিয়েছে। NFV/SDN-এ বড় আকারের অগ্রগতি অর্জনে সেবাগ্রহীতাদের বড় ধরনের সুবিধা দেয়ার ক্ষেত্রে নানা ধরনের পণ্য ও পেশাগত সেবা প্রদান করার মাধ্যমে এ সেক্টরে এতটা ভালো করতে পেরেছে নকিয়া। ভূ-রাজনৈতিক নানা কারণে সারা বিশ্বজুড়েই একটা চারে মধ্যে আছে নকিয়া। টেলিকম সফটওয়্যার ও সেবার বাজারে তাদের আয় আগের চেয়ে লক্ষণীয়ভাবে কমে গেছে।

এছাড়া NFV/SDN-এর সুযোগকে কাজে লাগানোর ক্ষেত্রেও নকিয়া ও এরিকসনের সঙ্গে পেরে উঠছে না হুয়াওয়েই। এরিকসনের ডিজিটাল সার্ভিস ব্যবসা ২০১৮ সালে ধাক্কা খেলেও ওএসএস ও ক্লাউড কোর সেলস যথেষ্ট বেড়েছে। প্রোডাক্টজনিত আয়ে তেমন একটা সুবিধা করতে না পারলেও প্রফেশনাল সার্ভিস প্রোভাইডার হিসেবে নকিয়া আর হুয়াওয়েই-র আগেই আছে এরিকসন।

 

-টেলিকমলিড অবলম্বনে/সিনিউজভয়েসডেক্স/১৭নভে./১৯

 

Please Share This Post.