জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপে জার্মানি যাওয়ার সুযোগ

মাকসুদুল আলম সাইন্স ল্যাবে (ম্যাসল্যাব) আয়োজিত হল আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপ এর প্রস্তুতিমুলক কর্মশালা।  গত ২২ এবং ২৩ মার্চ এই কর্মশালা অনুষ্ঠিত হয়। মাকসুদুল আলম সাইন্স ল্যাব এই কর্মশালাটি আয়োজন করে। এতে সহযোগিতা করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস), জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক অ্যাস্ট্রোনমি ইন্সটিটিউট এবং হাউস ডার অ্যাস্ট্রোনমি।

আগামি জুন মাসে হাউস ডার অ্যাস্ট্রোনমি তে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশগ্রহনের প্রক্রিয়া এবং প্রস্তুতি সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়। কর্মশালাটি প্রতিদিন সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এখানে ৭ম থেকে ১২শ শ্রেণীর ১৩ জন শিক্ষার্থী অংশ নেয়। অ্যাস্ট্রোনমিকাল অবজারভেটরি থেকে উপাত্ত নিয়ে কীভাবে গবেষণা করতে হয়, তা এখানে হাতে কলমে শেখানো হয়। ম্যাসল্যাব এর একাডেমিক সদস্যগণ কর্মশালাটি পরিচালনা করেন। এই কর্মশালায় সবার কৃতিত্বের ভিত্তিতে ২-১ জন কে নির্বাচিত করে জার্মানিতে হাউস ডার অ্যাস্ট্রোনমি তে অনুষ্ঠিতব্য ইন্টার্নশিপে পাঠানো হবে।

কর্মশালাটির অভিজ্ঞতা নিয়ে কয়েকজন শিক্ষার্থীরা জানান,“আন্তর্জাতিক ইন্টার্নশিপে অংশগ্রহনের প্রক্রিয়া সম্পর্কে এই কর্মশালাতে জানানো হয়েছে। তাছাড়া জ্যোতির্বিজ্ঞানের গবেষণা কীভাবে করতে হয়, সে সম্পর্কে এই কর্মশালাতে দেখানো হয়েছে।”

-সিনিউজভয়েস/জিডিটি/২৪এম/১৯

Please Share This Post.