জোবাইক সেবা চালু হলো শাবিপ্রবিতেও

সম্প্রতি শাহজালার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জোবাইক সেবার উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে জোবাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা, সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

শাবিপ্রবির শিক্ষার্থীরা ক্যাম্পাসের অভ্যন্তরে উপভোগ করতে পারবেন জোবাইক সেবা। পরীক্ষামূলকভাবে সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ক্যাম্পাসের অভ্যন্তরে ব্যবহার করা যাবে জোবাইক-এর সেবা। সেবা প্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল এপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্টার্ড ইউজার হতে হবে।

এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করেই সেবাটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে শুধুমাত্র এন্ড্রয়েড মোবাইল ফোন ইউজাররাই জোবাইকের সেবা নিতে পারবেন। তবে অচিরেই এর আইওএস ভার্সন আসবে।

জোবাইক এর প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, উন্নত দেশগুলোতে ইতিমধ্যে এই ধরনের বাইসাইকেল শেয়ারিং সেবা অনেক জনপ্রিয় এবং দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এই ধরনের সেবা আমরা বাংলাদেশে শুরু করতে পেরেছি।

২০১৮ সালের জুনে কক্সবাজার থেকে যাত্রা শুরু করে ই্তোমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কার্যক্রমে জনপ্রিয়তা পাওয়া জোবাইক সম্প্রতি মিরপুর ডিওএইচএস কার্যক্রমের মাধ্যমে রাজধানীতে উপস্থিতি জনান দিয়েছে।

উল্লেখ্য, বানিজ্যিক কার্যক্রমের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে প্রতিষ্ঠানটি কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবিরের উন্নয়ন কর্মীদের জন্য ‘শুন্য মূল্যে’ কার্যক্রম পরিচালনা করছে।

–সিনিউজভয়েস/জিডিটি২৮জি/১৯

Please Share This Post.