জেডটিই’র ফাইভ জি ওয়্যারলেস রাউটার উন্মোচন

জেডটিই করপোরেশন মধ্যপ্রাচ্যে প্রথম ফাইভ জি ওয়্যারলেস রাউটার উন্মোচন করলো। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ক্যারিয়ার ডিউ- এর যৌথ অংশীদারিত্বে প্রতিষ্ঠানটি তাদের ‘জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১’ নিয়ে এসেছে। ফাইভ জি ইকোসিস্টেমে অগ্রণী প্রতিষ্ঠান হিসেবে ইনডোর ওয়্যারলেস প্রযুক্তিতে জেডটিই’র সাম্প্রতিক এ সাফল্য তাদের ফাইভ জি প্রযুক্তিতে উদ্ভাবনের ধারাবাহিক প্রচেষ্টারই ফল।

অত্যাধুনিক ওয়াই-ফাই ৬ প্রযুক্তিতে (৮০২.১১ এএক্স) কাজ করবে জেডটিই ৫জি ইনডোর রাউটার, যা সর্বোচ্চ ১২৮ জন ওয়াইফাই ব্যবহারকারীকে একসাথে ফাইভ জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ করে দিবে। এই ফাইভ জি ইনডোর রাউটার ইউএই’র ফাইভ জি সুবিধা থাকা এলাকায় ক্রেতাদের নিরবচ্ছিন্ন ফাইভ জি নেটওয়ার্ক ব্যবহারের সুযোগ দিবে। এছাড়াও, এটা দিবে ১০জি ইথারনেট নেটওয়ার্ক পোর্ট যার ডাউনলিঙ্ক রেট হবে প্রায় ২.৮জিবিপিএস। যার ফলে, ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আল্ট্রটা-ফাস্ট ফাইভ জি নেটওয়ার্ক সহ ফাইভ জি সেবার সুবিধাসমূহ। যার মধ্যে রয়েছে: নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক, ভিডিও বাফারিং অসুবিধাও কমে আসবে অনেকখানি, ধারাবাহিক এইচডি ভিডিও সেবা এবং শক্তিশালী নেটওয়ার্ক কানেক্টিভিটি।

বিশেষ সুবিধাজনক ডিজাইনের কারণে জেডটিই ৫জি ইনডোর রাউটার এমসি৮০১ আইএফ ডিজাইন অ্যাওয়ার্ড ২০১৯ অর্জন করেছে। এর দ্রুতগতি, ল্যাটেন্সির হ্রাস ও বিস্তৃত কাভারেজ শুধুমাত্র মোবাইল ব্রডব্যান্ড ক্ষেত্রেই গ্রাহকদের চমৎকার অভিজ্ঞতাই নিশ্চিত করবে না পাশাপাশি, যানবাহন, স্মার্ট গ্রিড ও ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং-এ ইন্টারনেটে ফাইভ জি ব্যবহার এবং ইন্টারনেট অব থিংস’র ব্যবহার বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। গত জুনে জেডটিই প্রথম ফাইভ জি ডিভাইস ‘জেডটিই অ্যাক্সন ১০ প্রো ফাইভ জি’ উন্মোচন করে। যা মধ্যপ্রাচ্যের ক্রেতাদের জন্য প্রথম বাণিজ্যিক ফাইভ জি স্মার্টফোন।

জেডটিই করপোরেশন বাংলাদেশের প্রধান বিপণন কর্মকর্তা প্যাং উই বলেন, ‘ফাইভ জি প্রযুক্তি ইন্টারনেট অব এভরিথিং (আইওই) – কে সম্ভব করে তুলবে। জেডটিই’তে আমরা বিশ্বজুড়ে ফাইভ জি প্রযুক্তির উন্নয়নে কাজ করে থাকি এবং গ্রাহকদের সর্বোচ্চ সন্তুষ্টি নিশ্চিতের মাধ্যমে আইওই এর সুবিধাসমূহ যেনো সর্বোচ্চ পরিমাণে নেয়া সম্ভব হয় তার জন্য ফাইভ জি বাণিজ্যিকীকরণে উৎসাহ প্রদান করি।’

সিনিউজভয়েসডেক্স/১ আগস্ট/১৯

Please Share This Post.