জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

বতসোয়ানায় অনুষ্ঠেয় ১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)-এর কার্যক্রম। এই আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। গত ৩ জুলাই এই উপলক্ষে আয়োজকদের কাছে চেক হস্তান্তর করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস সামাদ।

এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্বগুলো অনুষ্ঠিত হবে আটটি শহরে। অঞ্চলগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, দিনাজপুর ও নেত্রকোনা। এর বাইরে অনলাইনে হবে একটি ই-অলিম্পিয়াড। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে তিনটি ক্যাটাগরিতে- জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম), সেকেন্ডারি (নবম ও দশম) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ, ১ জানুয়ারি ২০০৩-এর পর যাদের জন্ম)।

দেশজুড়ে চলছে আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশন। একজন শিক্ষার্থী সুবিধামতো যে কোনো একটি অঞ্চলে অংশ নিতে পারবে। ‘আগে এলে আগে পাবে’ ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ই-অলিম্পিয়াড সবার জন্য উন্মুক্ত। ই-অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন করতে হবে বিডিজেএসও-এর ওয়েবসাইটে: bdjso.org

রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ করতে হবে

১. ঢাকা অঞ্চল : শেলটেক নিরিবিলি (২য় তলা), ২১০/২ এলিফ্যান্ট রোড, ঢাকা, মোবাইল: ০১৮১১২০৮৯৬৬।

২. চট্টগ্রাম অঞ্চল : বাংলাদেশ শিশু একাডেমী, হিল ভিউ রেসিডেন্সিয়াল এরিয়া, পাঁচলাইশ, চট্টগ্রাম, মোবাইল: ০১৫২১৩২৮৮৪২।

৩. খুলনা অঞ্চল : সানশাইন এডুকেশন কেয়ার, ১৪ পুলিশ লাইন পূর্ব গলি, খুলনা, মোবাইল: ০১৬১০১৩৫৭৯০।

৪. রাজশাহী অঞ্চল : রাজশাহী হাতেম ফাউন্ডেশান পাঠাগার, মহিষবাথান, (হড়গ্রাম বাজার সংলগ্ন) রাজপাড়া, রাজশাহী, মোবাইল: ০১৭১৬১৯৪৪৭১।

৫. বরিশাল অঞ্চল : ডি ডব্লিও এফ নার্সিং কলেজ, সিএন্ডবি রোড, বরিশাল, মোবাইল: ০১৬৭১৬৩৯১৬১।

৬. সিলেট অঞ্চল : বিজ্ঞানের জন্য ভালোবাসা টেন্ট, অর্জুনতলা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মোবাইল: ০১৬১৪৩৩৩০২৪।

৭. দিনাজপুর অঞ্চল : দিনাজপুর ম্যাথ ক্লাব, সদর হাসপাতাল মোড়, গুলকুঠি রোড, দিনাজপুর, মোবাইল: ০১৭০১৪৮৯৮১৮।

৮. নেত্রকোনা অঞ্চল : নেত্রকোণা সিটি কলেজ, (আঞ্জুমান স্কুলের বিপরীতে), মোক্তারপাড়া, নেত্রকোণা, মোবাইল: ০১৭৮৫৬৭২০১৫।

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের প্রথম সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসও-এর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বাছাইকৃতরা অংশ নিবে ৪র্থ বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে বতসোয়ানায় যাওয়ার জন্য ৬ সদস্যের বাংলাদেশ আইজেএসও দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে রয়েছে প্রথমআলো ও আইপে, টেলিভিশন পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য এবং প্রস্তুতির নির্দেশনা পাওয়া যাবে: bdjso.org

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.