সবারই নিজের বলার মত একটা গল্প দরকারঃ ইকবাল বাহার জাহিদ

৬৪ জেলা ও ১৭ টি দেশ থেকে ৩০০০০ জন তরুণ-তরুণীকে নিয়ে টানা ৯০ দিন ব্যাপী উদ্যোক্তা তৈরির কর্মশালা

বিভিন্ন নলেজ ইনিশিয়েটিভ প্রোগ্রামে গিয়ে আমরা স্বপ্নের কথা বলি, তরুণদেরকে স্বপ্ন দেখাই। এটা হল স্বপ্ন বাস্তবায়নের প্রকল্প। উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে আমাদের লক্ষ্য আগামী ২ বছরের মধ্যে ১০০,০০০ মানুষের কর্মসংস্থান তৈরি করা।

ইতিমধ্যেই আমরা আমাদের ৬৪ জেলা থাকে ১৬৪ জন তরুণ ও তরুণীকে নিয়ে টাকা ৯০ দিনের প্রথম ব্যাচ শেষ করেছি গত ৩১ শে মার্চ ২০১৮। প্রায় ৩০ জন উদ্যোক্তা হবার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। বাকিরাও নতুন করে জীবনটাকে চিনেছেন এবং সেভাবে হাঁটতে শুরু করেছেন।

বাংলাদেশের ৬৪ জেলা ও ১১ টি দেশের ৬০০০ জন তরুণ ও তরুণীকে নিয়ে উদ্যোক্তা তৈরির টানা ৯০ দিন ব্যাপী কর্মশালা দ্বিতীয় ব্যাচ – “নিজের বলার মত একটা গল্প” শেষ হল গত ৬ই জুলাই ২০১৮।

বাংলাদেশের ৬৪ জেলা ও ১৫ টি দেশের ১৫০০০ জন তরুণ ও তরুণীকে নিয়ে উদ্যোক্তা তৈরির টানা ৯০ দিন ব্যাপী কর্মশালা দ্বিতীয় ব্যাচ – “নিজের বলার মত একটা গল্প” শেষ হল গত ২২ই অক্টোবর ২০১৮।

প্রায় ৫০০ জন উদ্যোক্তা হবার জন্য ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। যারা বিজনেস বন্ধ জোরে দিয়েছিলেন তাঁরা আবার শুরু করেছেন, যারা আগে শুরু করা বিজনেসে ভাল করছিলেন না তাঁরা এখন আলোর মুখ দেখতে শুরু করেছেন এবং অনেকে চাকরী ছেড়ে উদ্যোক্তা হবার কথা ভাবছেন।

চতুর্থ ব্যাচের আমাদের কার্যক্রম শুরু হয়েছে – “নিজের বলার মত একটা গল্প” ৬৪ জেলা ও ১৭ টি দেশ থেকে ৩০,০০০ জন তরুণ তরুণী কে নিয়ে উদ্যোক্তা তৈরির কর্মশালা।

উদ্যোক্তা তৈরির ৯০ দিনের কোর্সে যা যা থাকবে ঃ

১। যারা স্বপ্ন দেখেন নিজে কিছু একটা করতে চান, পরিশ্রম করতে চান, যাদের কোন তাড়াহুড়া নাই ও নিজের জীবনটাকে বদলে চান – আমরা শুধুমাত্র তাদেরকে নিয়ে কাজ করছি।
২। আমাদের সাথে কাজ শেখার জন্য সবচেয়ে বড় যোগ্যতা হল – আপনি একজন ভালোমানুষ।
৩। পুরো কার্যক্রমটা হচ্ছে অনলইনে প্রতিদিন – ৬৪ জেলা ও ১৭ টি দেশ থেকে প্রবাসীরা সহ সবাই অনলাইনে অংশ গ্রহণ করছে।
৪। প্রতিদিন ১ টা করে পোস্ট বা ভিডিও বা নির্দেশনা বা হোমওয়ার্ক দেয়া হচ্ছে আমাদের ক্লোজড গ্রুপে।
৫। এটি হল ৯০ দিনের অনলাইনে ও সরাসরি প্রশিক্ষণ কার্যক্রম। প্রত্যেককে আলাদা আলাদা ভাবে ও গ্রুপে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
৬। ফেসবুক লাইভে সপ্তাহে ২ দিন করে সেশান করা হচ্ছে।
৭। পুরো প্রকল্পটি করা হচ্ছে “বিনা ফি” তে অর্থাৎ প্রশিক্ষণার্থীদের থেকে কোন টাকা দেয়া লাগছে না – যেহেতু এটা আমার সামাজিক কাজের অংশ।

এই ৯০ দিনের কর্মশালা শেষে, এই গ্রুপটা আমি এই ৩০,০০০ জনের জন্য ছেড়ে দিবো। আপনারা আপনাদের প্রোডাক্ট এখানে ডিসপ্লে করবেন, বিজ্ঞাপন দিবেন, একে অন্যের ক্রেতা/বিক্রেতা হবে। খুব সহজেই আপনার সেল বেড়ে যাবে। এই গ্রুপটাকে নিয়ে আমি আগামী ২ বছর পরিচর্যা করবো।

যদি আমরা ২০০০ জন উদ্যোক্তাও তৈরি করতে পারি, তবে আগামী ২ বছরের মধ্যে কমপক্ষে ১০০,০০০ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হতে পারে – এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে!

তবে এটা নিশ্চিত করে বলতে পারি ৯০ দিন পর আপনাদের এই ৩০,০০০ জন সবার নিজের প্রতি বিশ্বাস, সাহস ও স্বপ্ন ভিন্ন মাত্রা পাবে এবং শুরু হবে বদলে যাওয়া একজন আপনি।

বিজনেস আপনার মুল্ধন আপনার, আমরা আপনাকে স্বপ্ন দেখাব ও কৌশল শিখিয়ে দিব।

চাকরী করবো না চাকরী দেব – BE UR BOSS

আমাদের প্লাটফর্মের মূল উদ্দেশ্যঃ
১। তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কর্মশালা, উন্নয়ন ও কর্মসংস্থান তৈরি
২। উদ্যোক্তাদের বিক্রয় বৃদ্ধিতে সহায়তা ও নেটওয়ার্কিং বৃদ্ধি
২। সামাজিক কার্যক্রম
৩। শুধুমাত্র পজিটিভিটির চর্চা, সকল প্রকার নেগেটিভিটি থেকে আমরা সবাই দূরে থাকবো সবসময়। থাকবে না কোন রাজনৈতিক বিষয়।
৪। মানবিক উন্নয়ন এবং ভালোমানুষের সংখ্যা বৃদ্ধি।
৫। বিনামূল্যে বা কোন ফি ছাড়া ৯০ দিনের উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণ

জীবনে বলার মত একটা গল্প থাকা দরকার।

৩ টি কারণে উদ্যোক্তা তৈরির এই উদ্যোগটি অনন্য, ব্যতিক্রম ও বাংলাদেশে এই প্রথমঃ
১। সারা বাংলাদেশ অর্থাৎ ৬৪ জেলা ও ১৭ টি দেশ থেকে ৩০০০০ জনের অংশ গ্রহণ (মফস্বলকে প্রাধান্য দেয়া হয়েছে)
২। টানা ৯০ দিনের অনলাইনে অংশগ্রহণ মুলক কর্মশালা (প্রতি শুক্র ও শনিবার সহ) এবং
৩। এই পুরো কার্যক্রমটি হয়েছে বিনামূল্যে অর্থাৎ প্রশিক্ষণার্থীদের থেকে কোন ফি ছাড়া।

নিজের বলার মত একটি গল্প” এবার বই আকারে এল। ছায়াবীথি পাবলিশার্সের সত্ত্বাধিকারী তাদের নিজেদের খরচে “নিজের বলার মত একটি গল্প” বইটি প্রকাশ করেছেন। এই বই বিক্রির ইকবাল বাহারের অংশের সব টাকা গরীব ও অসহায় ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার জন্য ব্যয় করা হবে।

“নিজের বলার মত একটি গল্প” এর একটি ওয়েব সাইট করা হয়েছে (Website)। এই ওয়েবসাইটে ইকবাল বাহারের ৯০ দিনের সেশানের সবগুলু লেখা, কর্মশালা ও ভিডিও আছে যাতে সারা বাংলাদেশের তরুণ–তরুণীরা বিনামূল্যে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখতে পারে ও তা কিভাবে বাস্তবায়ন করতে হয় তা শিখতে পারে বিনা মূল্যে। হতে পারে এক একজন সফল ভালোমানুষ। )

–গোলাম দাস্তগীর তৌহিদ
Please Share This Post.