জাতীয় হ্যাকাথনে প্রতিযোগী দেড় হাজার

বুধবার (০৬ এপ্রিল) রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিকের সহযোগিতায় তৃতীয়বারের মতো এ আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)।

৩৬ ঘণ্টাব্যাপী এ আয়োজনে যুক্ত রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান কিউবি।

হ্যাকাথনে কৃষি উৎপাদন, নবজাতক, সড়ক দুর্ঘটনা, শিক্ষায় মানসম্মত শিক্ষক, নারীর বিরুদ্ধে সহিংসতা, জ্বালানি সক্ষমতা, শহরের পরিবেশ, টেকসই পর্যটন, সামুদ্রিক সম্পদ ও দুনীর্তি প্রতিরোধে বিভিন্ন বিষয়ে গুরুত্বারোপ করা হবে।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রযুক্তির নতুন উদ্ভাবনে বিশ্বের বিভিন্ন দেশ হ্যাকাথন প্রতিযোগিতার আয়োজন করছে। বাংলাদেশও সরকারিভাবে তৃতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

‘প্রযুক্তি খাতে সারাবিশ্বে গত ১০বছরে যে পরিবর্তন হয়েছে তা একশ বছরেও হয়নি। এ পরিবর্তন সম্ভব হয়েছে একমাত্র হ্যাকাথনের মাধ্যমে উঠে আসা প্রযুক্তি আইডিয়া ও বাস্তবায়নে।’

এ হ্যাকাথনের মাধ্যমে চিহ্নিত ১০টি বিষয়ের ওপর যে আইডিয়া বের হয়ে আসবে তা দিয়ে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তরুণরা বিশ্বের প্রযুক্তি খাতে ভালো কিছু আবিষ্কার করবে বলে মনে করেন তিনি। ‍

প্রতিমন্ত্রী বলেন, এ হ্যাকাথনের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন হবে, বিশ্বকে তাঁক লাগিয়ে দেওয়ার মতো প্রোডাক্ট বের করে আনা সম্ভব হবে। সব আইডিয়া বাস্তবায়নে সহযোগিতা করা হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক অস বলেন, প্রতিযোগিতার প্রতিটি বিষয়ের উদ্ভাবন মানুষের কল্যাণে আসবে ভেবেই বাংলালিংক এর সহযোগী হয়েছে। ভবিষ্যতেও দেশের উন্নয়নে ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে পাশে থাকবো আমরা।

‘হ্যাকাথনের প্রতিযোগীরা দেশের ভবিষ্যত, তাদের প্রতিভা এবং নতুনত্বকে কাজে লাগাবে তরুণ প্রজন্ম,’ বলেন তিনি।

আইসিটি বিভাগের সহকারী সচিব মিনা মাসুদ-উজ-জামান জানান, হ্যাকাথনে অংশ নেওয়ার জন্য ৫৭০টি দল আবেদন করে। এর মধ্য থেকে ৩৭০টি দলে ১ হাজার ৫০০ প্রতিযোগীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

হ্যাকাথন শেষ হবে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) বিকেল ৫টায়। ওইদিন সেরা আইডিয়ার জন্য ১০জন বিজয়ীর নাম ঘোষণা করে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.