জাতীয় হেল্প ডেক্স নাম্বার “২০৪১”

জাতীয় হেল্প ডেক্স নাম্বার ২০৪১” কোনো সমস্যায় পড়লে আপনার পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের মতো মুর্হূতেই সহযোগিতার হাত বাড়িয়ে দেবে সরকারের এই নম্বরটি। সমস্যা সমাধানের পথ ও দিক নির্দেশনা পাওয়া যাবে নম্বরটির মাধ্যমে।
গত সোমবার (২৭ জুন) বিকেল তিনটার দিকে তথ্য ও প্রযুক্তি বিভাগ মিলনায়তনে নম্বরটি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
তিনি জানান, ন্যাশনাল হেল্প ডেস্ক নামের এ সেবা ফোন কলের পাশাপাশি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে পাওয়া যাবে। এতে ২৪ ঘণ্টা জরুরি সব ধরনের সেবা মিলবে।
পলক বলেন, প্রাথমিকভাবে আমরা ১৭টি সেবা শুরু করবো। তবে ইমার্জেন্সি, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনাসহ কয়েকটি বিষয় নিয়ে শিগগির কাজ শুরু হতে যাচ্ছে। পেইড সার্ভিস, কল ফরোয়ার্ড এবং প্রথম দিকে কিছু সময় কম মূল্যে বা বিনামূল্যে এ তিন মাধ্যমে সেবা পাওয়া যাবে। আর ডিসেম্বরের মধ্যে সবগুলো সেবা ছড়িয়ে দেওয়া হবে।
হেল্পডেস্কের বিস্তারিত তথ্য তুলে ধরার সময় পলক বলেন, সব মোবাইল গ্রাহক কিন্তু ইংরেজি পড়তে বা সবার স্বাক্ষর জ্ঞান নেই। আবার বিপদে পড়লে আত্মীয়ের মাধ্যমে সেবা বা দিক নির্দেশনা নাও পাওয়া যেতে পারে। আবার প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ, চাকরির খোঁজ এসব সেবাও মিলবে  এই ২০৪১ নম্বরে।
তিনি জানান, এমন অনেক সমস্যা আছে যা কাউকে বলা যায় না বা যাচ্ছে না। তা বলা যাবে এ নম্বরে। সব আইনি সেবা পাবেন গ্রাহকরা। এখানে শুধু তথ্য প্রদান হবে না তথ্য আদান-প্রদান দুই-ই হবে।

জাতীয় হেল্প ডেস্কের জরুরি সেবার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্বাস্থ্য সেবার জন্য প্লাস ওয়ান ও মায়া আপা এবং মোবাইল অ্যাপ ও সাইবার নিরাপত্তা বিভাগে কাজ করার জন্য ফোর ডি কমিউনিকেশনস লিমিটেড‘র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সরকারের ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমকে আরও গতিশীল করতে আইসিটি বিভাগের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
২০৪১ নম্বর নির্বাচনের কারণ হিসেবে তিনি উল্লেখ করে বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০২১ সালে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে আমরা পৌঁছাবো। উন্নত বাংলাদেশ, উন্নত সেবা মাথায় রেখে এ নম্বরটি নির্বাচিত করা হয়েছে। এ সেবাকে বৃহৎ পরিসরে নিয়ে যাওয়ার স্বপ্নও রয়েছে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

সিনিউজভয়েসডেক্স

Please Share This Post.