জাতীয় তথ্য বাতায়নের ভয়েস একসেস তৈরির উদ্যোগ গ্রহণ

তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের সকল স্তরের জনগণের কাছে সরকারি সেবা ও তথ্য সরবরাহ সহজলভ্য করার জন্য বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ভয়েস একসেস তৈরির কার্যক্রম হাতে নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম।

এখন থেকে নাগরিকগণ ঘরে বসে মোবাইল ফোন ব্যবহার করে যেকোন সময় বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের যেকোন তথ্য সংগ্রহ করতে পারবে। এই উদ্যোগ বাস্তবায়নে  মঙ্গলবার এপ্রিল বাংলাদেশ সচিবালয়-এর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং রবি আজিয়াটা লিমিটেড-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) জনাব এন এম জিয়াউল আলম। এই সমঝোতা স্মারকে এটুআই এর পক্ষে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার এবং রবি আজিয়াটা লিঃ এর পক্ষে স্বাক্ষর করেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা  ও চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ।

এই সমঝোতা স্মারকের আলোকে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ভয়েস একসেস বাস্তবায়নের জন্য একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) ও রবি আজিয়াটা লিঃ এর যৌথ উদ্যোগে একটি কল সেন্টার স্থাপন করা হবে। এর ফলে যেকোন মোবাইল অপারেটর ব্যবহারকারী নাগরিকগণ সর্বনিম্ন কলরেটে ভয়েস কল, এসএমএস, আইভিআর এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য পাবেন। এছাড়া নাগরিককেন্দ্রিক ই-সেবা, মোবাইল অ্যাপস বাস্তবায়ন এবং এ সকল উদ্যোগ বিভিন্ন মাধ্যমে প্রচারে রবি আজিয়াটা লিঃ এটুআইকে সহায়তা প্রদান করবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.