জাতীয় ই-কমার্স মেলা শুরু হয়ে গেলো রংপুরে

গ্রাম পর্যায়ে শহরের সুবিধা পৌঁছেদেয়ার অঙ্গীকার বাস্তবায়নে ই-কমার্সের ডাক স্লোগানে ২৭ এপ্রিল শনিবার রংপুর নগরীর পৌরবাজার টাউন হলে বসছে জাতীয় ই-কমার্স মেলা। বাংলাদেশ ডাক বিভাগ ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যৌথ উদ্যোগে সকালে দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি ম্যানেজিং ডিরেক্টর (সেক্রেটারি) হোসনে আরা বেগম, এনডিসি। অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশ ডাক বিভাগের সদ্য বিদায়ী মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, দারাজ বাংলাদেশ প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোস্তাহিদল হক ও ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল।

গতকাল  (২৬ এপ্রিল) সকালে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ই-কমার্স ডাক মেলা’র আহ্ববায়ক আসিফ আহনাফ। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রংপুর প্রধান ডাকঘরের ডিপিএমজি প্রদীপ কুমার, পোস্টমাস্টার আলা মিয়া মন্ডল এবং ই-কমার্স ডাক মেলা সহ-আহ্ববায়ক আদনান আহমেদ।

সংবাদ সম্মেলনে মেলা কমিটির আহ্ববায়ক আসিফ আহনাফ জানান, মেলা প্রাঙ্গনে থাকছে ৩১টি স্টল। এর মধ্যে ২টি প্যাভিলিয়ন ও ৩টি মিনি প্যাভিলিয়ন। মেলায় অংশ নিচ্ছে দেশে প্রথমবারের মতো বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত ই-কমার্সের ডাক মেলার টাইটেল স্পন্সর দারাজ। নির্ভরযোগ্যতার সঙ্গে গ্রাম পর্যায়ে অনলাইনের ক্রয়কৃত পণ্য গ্রাহকের হাতে পৌঁছে দেয়ার সবচেয়ে বড় ই-নেটওয়ার্ক ই-পোস্ট, পড়ুয়াদের অতিপরিচিত ই-শপ রকমারি.কম, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের ই-কমার্স ভেঞ্চর শপারু, ঘরকন্যাদের কাছে ঐতিহ্যবাহী ব্র্যান্ড সিঙ্গার, দেশেজুড়ে দ্রুত বিস্তার লাভ করা প্রিয়শপ, নারী উদ্যোক্তাদের ই-কমার্স উদ্যোগ জাতীয় তথ্যআপা, খাসফুড, রেজিস্ট্রো, স্পিকলার, এএসএল কমার্জ, এটুআই, লেইসফিতা, গিকি সোশ্যাল, ফুডকর্নার, ইভ্যালি, ক্রাফট ভিশন, অন্যকিছু, ক্রিয়েটিভ আইটি’র মতো নানা মাত্রিক অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান।

তিনি বলেন, সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত মেলায় থাকছে বিষয় ভিত্তিক ২টি সেমিনার। সকালে সেমিনার হবে ‘গ্রামীণ উদ্যোক্তাদের উন্নয়নে ই-কমার্স’। আর দুপুর ১২ টা থেকে শুরু হবে ‘নারী উদ্যোক্তাদের ই-কমার্স সেবায় তথ্যআপা’এর ওপর বিশেষ আলোচনা ও হাতে খড়ি পর্যায়ের সেমিনার।

মেলায় উপস্থাপন করা হবে কী ভাবে ই-পোস্ট সেবার মাধ্যমে রংপুর বিভাগে ব্যবসায় বাণিজ্য প্রসারে নতুন দিগন্ত উন্মোচন করা যায়।

তাই বিশেষ করে তরুণ উদ্যোক্তারা মেলা প্রাঙ্গণে আয়োজিত সেমিনারে অংশ নিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের আবাহনে দ্রুত বদলে যাওয়া বিশ্ব পরিস্থিতিতে নিজেদের ক্যারিয়ারকে এগিয়ে রাখতে সচেষ্ট হবেন বলে অভিমত ব্যক্ত করেন আসিফ আহনাফ।
এসময় মেলায় নানা চমক ও মূল্য ছাড়ে নিজেদের পরিবেশিত পণ্য ও সেবার পসরার তথ্যও সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় গিয়ে মোবাইলে অ্যাপ ডাউনলোড করেই এক লিটার তেল ফ্রি পাওয়া যাবে। বিনামূল্যে ডায়াবেটিকস মাপা ও বই ছাড়াও নানা ধরনের উপহার সামগ্রী পাওয়া যাবে। এর বাইরেও মেলা প্রাঙ্গণে প্রতিঘণ্টায় রেফেলড্রয়ে মোবাইল ফোনসহ নানা আকর্ষণীয় উপহার জেতার সুযোগ থাকছে মেলায়। এছাড়াও সিঙ্গারের স্টল থেকে মিলবে ১০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ডিসকাউন্ট।

সিনিউজভয়েস/জিডিটি/২এপি/১৯

Please Share This Post.