জাতিসংঘের ই-কমার্স উইকে বেসিসের পরিচালক সোহেল

২৪-২৮ এপ্রিল, জেনেভাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড) আয়োজিত ‘আঙ্কটাড ই-কমার্স উইক’। তৃতীয়বারের মতো আয়োজিত এই ই-কমার্স উইকে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নিচ্ছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল।

আঙ্কটাড এর ইট্রেড ফর অল (ইটিএফএ) হলো একটি মাল্টি-স্টেকহোল্ডার উদ্যোগ, যা উন্নয়নশীল দেশগুলোর সক্ষমতা উন্নয়ন এবং ই-কমার্স খাতের ব্যবহার ও সুফলের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করে। ইটিএফএ ই-কমার্স সম্পর্কিত সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও উন্নয়নে সচেতনতা তৈরি করে। প্রাইভেট সেক্টর অ্যাডভাইজরি কাউন্সিল মেম্বার হিসেবে বেসিস এখানে অগ্রণী ভূমিকা পালন করছে।

মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, আমাদের প্রধান লক্ষ্য হলো পাবলিক সেক্টর (দাতা, সরকার, এজেন্সি) এর মধ্যে ই-কমার্সের প্রতিবন্ধকতার বিষয়ে সচেতনতা তুলে ধরা ও প্রতিবন্ধকতা দূরীকরণের উপায় বের করা। বর্তমানে সকল এজেন্সি ও সরকারের ই-কমার্স খাতের তথ্য ও ডেটা সম্পর্কে জানার আগ্রহ রয়েছে।

এ বছর ই-কমার্স উইকের স্লোগান হলো ‘টুওয়ার্ডস ইনক্লুসিভ ই-কমার্স’, যা অংশগ্রহণকারী স্টেকহোল্ডারদের ই-কমার্স খাতের প্রতিবন্ধকতা ও সম্ভাবনা নিয়ে আলোচনার একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। একইসঙ্গে এসডিজি বাস্তবায়নে সাথে বাণিজ্য, গ্লোবাল বেনিফিটস ও স্থিতিশীল উন্নয়নে করণীয় দিকগুলো বেরিয়ে আসবে।

মোস্তাফিজুর রহমান সোহেল এবারের ই-কমার্স উইকে অংশ নেওয়া আলোচকদের মধ্যে অন্যতম, যেখানে আলীবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং আঙ্কটাড ফর ইয়াং এন্টারপ্রেওনারস অ্যান্ড স্মল বিজনেসের বিশেষ পরামর্শক জ্যাক মা’র মতো আলোচকরাও রয়েছেন।

সোহেল বলেন, ‘নিজেদের প্রয়োজনে আমরা কয়েকটি বিষয়ে জোর দেবো। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি ই-কমার্স মার্চেন্টদের জন্য বিনিয়োগ আকর্ষণ, বাংলাদেশের ই-কমার্স খাতের প্রসারে দাতা সংস্থাগুলোর সঙ্গে সংযোগ স্থাপন, ইন্টারন্যাশনাল লজিস্টিক কোম্পানিগুলোকে বাংলাদেশের ই-কমার্স লজিস্টিক কার্যক্রমে যুক্ত করা, যার মাধ্যমে ক্রস-বর্ডার ই-কমার্স প্রতিষ্ঠা সম্ভব হবে।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.