জনপ্রশাসন পদক পেল এটুআই প্রোগ্রাম

জনসেবা প্রদানে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) ‘জনপ্রশাসন পদক ২০১৬’ অর্জন করেছে। ওসমানী স্মৃতি মিলনায়তনে ২৩ জুলাই শনিবার, এটুআই প্রোগ্রামের প্রতিনিধির হাতে পুরষ্কার তুলে দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটুআই প্রোগ্রামের পক্ষে পুরষ্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই’র প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।

এই প্রথমবারের মতো জনপ্রশাসন মন্ত্রণালয় শ্রেণী ও ব্যক্তিগত খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য মোট ৬টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করেছে। জাতীয় পর্যায়ে কারিগরি (প্রাতিষ্ঠানিক) ক্যাটাগরিতে এটুআই প্রোগ্রাম ‘জনপ্রশাসন পদক ২০১৬’ লাভ করেছে।

জনপ্রশাসনে কর্মরতদের সৃজনশীল কাজে উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা বৃদ্ধি ও প্রশাসনিক দক্ষতা অধিকতর গতিশীল করে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করার উদ্দেশ্যে এ পদক প্রবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, ‘জনগণের দোরগোড়ায় সেবা’ পৌঁছে দেবার লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সূচনালগ্ন থেকে ইউএনডিপি এবং ইউএসএইড এর কারিগরি সহায়তায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম জনগণকে তথ্য এবং সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে আসছে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে মৌলিক ও জনকল্যাণমূলক প্রযুক্তি উদ্ভাবন ও এ সম্পর্কিত সেবা দানের স্বীকৃতি স্বরূপ পরপর ৩বার প্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (WSIS) পুরস্কার’ অর্জন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘অ্যাকসেস টু ইনফরমেশন’ (এটুআই) প্রোগ্রাম।

এই অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর নিক বেরেসফোর্ড, এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ, ইনোভেশন ডিরেক্টর মোস্তাফিজুর রহমান এবং ই সার্ভিস ডিরেক্টর ড. মোহাম্মাদ আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.