চোখ ধাঁধানো নকশার স্মার্টফোন: হুয়াওয়ে নোভা থ্রিই

শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রতিষ্ঠান হুয়াওয়ে নিজেদের নোভা সিরিজের নতুন সংস্করণ নোভা থ্রিই দেশের বাজারে আনতে যাচ্ছে।

এবারের সংস্করণের মূল আকর্ষণ হচ্ছে নচ ডিসপ্লে প্রযুক্তি ও মনোমুগ্ধকর নকশা। এছাড়া হুয়াওয়ের আগের ফোনগুলোর তুলনায় এর চারপাশের ফ্রেমের পুরত্ব আরো কমিয়ে ফেলা হয়েছে। ফলে ফোনটি প্রায় বেজেলহীন অর্থাৎ চারপাশে প্রায় ফ্রেমহীন।

ফোনটিতে দেয়া আছে হালনাগাদ অ্যান্ড্রয়েড ৮ ওরিও অপারেটিং সিস্টেম। এছাড়া দ্রুত ও পরিবর্তনশীল দৃষ্টিনন্দন থিম, হাইকেয়ার, ওয়াই-ফাই ব্রিজ, ইউজার মোড, বিল্ট-ইন অ্যান্টিভাইরাস, হুয়াওয়ে আইডি ও ক্লাউড স্টোরেজ, হুয়াওয়ে শেয়ার এবং সবচেয়ে উল্লেখযোগ্য নাক্ল সেন্সরের মতো ফিচারসম্বলিত ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে হুয়াওয়ে ইএমইউআই ৮।

হুয়াওয়ে নোভা থ্রিই-এর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ফেস আনলক ফিচার যুক্ত করা হয়েছে। এর ফলে নোভা থ্রিই ব্যবহারকারীরা সেটিংস থেকে ফেস আনলক অপশন চালু করে নিয়ম অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

সেলফি ছবি তোলার সময় মূল বিষয়বস্তুর পেছনের অংশ স্বয়ংক্রীয়ভাবে শনাক্ত করতে সক্ষম নতুন এ ফিচারটি। ফলে ছবি তোলার সময় সেভাবেই ব্যাকগ্রাউন্ড বা পেছনের অংশ নিজের মতো করে সেট করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি ফিচারটিতে ইন্টেলিজেন্ট পোর্ট্রেট মোডসহ রয়েছে হরেক ধরনের মজাদার সব বিষয়বস্তু।

হুয়াওয়ে এ স্মার্টফোনেও ব্যবহার করেছে ১৬ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ব্যাক ক্যামেরা এবং মনোমুগ্ধকর সেলফি তোলার জন্য ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। মাত্র ০.৩ সেকেন্ডে অটোফোকাস, বিএসআই সেন্সর, উন্নত ফ্ল্যাশ, জিও ট্যাগিং, এইচডিআর, প্যানোরমা, সেলফ টাইমার, লাইট পেইন্টিং ও ফেইস ডিটেকশন ফিচার রয়েছে এতে। পেশাদার ক্যামেরা ব্যবহারকারীদের জন্য এর ব্যাক ও ফ্রন্ট ক্যামেরায় দেয়া আছে পোর্ট্রেট মোড, জেনুইন বোকেহ্ ইফেক্ট এবং কম আলোতে ঝকঝকে ছবি তোলার সুবিধা। ফোনটির পেছনে ক্যামেরাগুলোতে দেয়া হয়েছে একটি করে আরজিবি ও মনোক্রোম লেন্স, আর এর ফলে ক্যামেরা দিয়ে তোলা ছবি অত্যন্ত নিখুঁত হয়ে থাকে।

৫.৮৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লেসমৃদ্ধ নোভা থ্রিই-তে ফুল এইচডি থেকেও আরও উন্নত রেজ্যুলেশনের স্ক্রিন ব্যবহার করা হয়েছে। স্ক্রিন পিক্সেলে অনেক সুক্ষ্ম কাজের কারিগরি দেখিয়েছে হুয়াওয়ে যা ব্যবহারকারীকে দেবে ট্রু-টু-লাইভ কালার ও ভিভিড ইমেজ। চোখের যাতে ক্ষতি না হয় সে লক্ষ্যে এতে ব্লু লাইট ফিল্টার ব্যবহার করা হয়েছে অত্যন্ত নিখুঁতভাবে।

দেশের বাজারে আলোড়ন সৃষ্টিকারী চার ক্যামেরার নোভা টুআই-এর পর নোভা থ্রিই-এর নকশা ও নচ ডিসপ্লে প্রযুুক্তি আরো একবার বাজার মাতানোর আগাম বার্তা নিয়ে আসছে বলে ধারনা করা যাচ্ছে। এখন দেখার বিষয় হচ্ছে নতুন নোভা ডিভাইসটির দাম দেশের বাজারে কেমন হতে পারে। আশা করা যায় দৃষ্টি-নন্দন নকশার নোভা থ্রিই-এর দাম বাংলাদেশের বাজারে বাজেটের মধ্যেই থাকবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.