চীনে বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট

বৃটিশ পেট্রোলিয়াম এবং চীনের রাইড হেইলিং জায়ান্ট ডিডি চুজিং যৌথভাবে গোটা চীন জুড়ে বিপুল সংখ্যক চার্জিং পয়েন্ট-এর একটি নেটওয়ার্ক স্থাপন করবে। উদ্দেশ্য হচ্ছে, বৈদ্যুতিক গাড়িকে চার্জ দেয়া। বর্তমানে ইলেকট্রিক গাড়ির জন্য গণচীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বাজার।

দুটো প্রতিষ্ঠান জানিয়েছে, ডিডি গাড়ির ড্রাইভারসহ সাধারণ মানুষ সবাই নতুন এই চার্জিং স্টেশনগুলো থেকে গাড়ি চার্জ করাতে পারবে। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলীয় চীনা শহর গোয়াংজুতে পরীক্ষামূলকভাবে দশটি চার্জিং স্টেশন স্থাপন করেছে প্রতিষ্ঠানদুটি। তবে যৌথ এই ব্যবসার আর্থিক বিষয়াদি বা অংশীদারিত্বের ধরন নিয়ে পরিস্কার করে কিছু বলেনি তারা।

এক যৌথ বিবৃতিতে তারা কেবল এটা জানিয়েছে যে, অচিরেই চীনের সবচেয়ে বড় চার্জিং সেবা দাতা হতে চায় তারা। বর্তমানে চীনজুড়ে ডিডির ব্যবহারকারী আছে ৫৫ কোটির মতো। তাদের প্লাটফর্মে ছয় লক্ষের মতো গাড়ি চলছে। এ বছর তারা চীনের রাষ্ট্রীয় বিদ্যুৎ গ্রিড কর্তৃপক্ষের সাথেও একটি চুক্তি স্বাক্ষর করে যাতে ডিডির গাড়িচালকেরা চায়না স্টেট গ্রিডের ৫০ হাজার চার্জিং ইউটিলিটিকে ব্যবহার করতে পারে।

অন্যদিকে ব্রিটিশ পেট্রোলিয়াম যুক্তরাজ্যে অনেকগুলো চার্জিং স্টেশন পরিচালনা করছে। এ বিসয়ে বিপি-র নির্বাহী টুফান আরগিনবিলগিক বলেন, চীন থেকে যে জ্ঞান আমরা অর্জন করব সেটি ব্রিটিশ পেট্রোলিয়ামের ব্যবসাকে সারা পৃথিবীতে সম্প্রসারিত করতে সাহায্য করবে।

-সিনিউজভয়েস/ডেক্স/০২অক্টো./১৯

Please Share This Post.