চিরনিদ্রায় শায়িত “তিন হাজার বছরের নোয়াখালী” র রচয়িতা কাজী মোজাম্মেল হক

সিনিউজ এর উপদেষ্টা সম্পাদক কাজী মোস্তাক গাউসুল হক (শরীফ) এর বাবা জনাব কাজী মোজাম্মেল হক আর নেই। উনি গতকাল ১১ই অগাস্ট ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন (আইসিইউতে) অবস্হায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

পারিবারিক সূত্রে জানা যায় উনি দীর্ঘ দিন বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন এবং অবস্থার অবনতি হলে উনাকে গত ৭ দিন আগে ফেনী থেকে ঢাকায় এনে ঢাকার সমরিতা হাসপাতালে ভর্তি করা হয় এবং শেষ পর্যায়ে আইসিইউ সাপোর্ট দিয়েও তাকে বাঁচানো যায়নি।

জনাব হক ১৯৩৯ সালের জন্ম নেয়া ফেনীর ক্ষণজন্মা পুরুষদের একজন। বি এ পাশ করে উনি সরকারি চাকরিকে পেশা হিসেবে বেছে নিলেও একজন সাহিত্যিক,প্রাবন্ধিক এবং ইতিহাস গবেষক হিসাবেই বেশি সুখ্যাতি অর্জন করেন। তার লেখা বেশ কিছু বইয়ের মধ্যে “ইতিহাসের রূপরেখায় ফেনী” অত্যন্ত আলোচিত একটি প্রবন্ধ। এছাড়া “তিন হাজার বছরের নোয়াখালী” কে এখনো এই অঞ্চলের একটি দালিলিক প্রকাশনা হিসেবা আক্ষায়িত করা হয় যার রচয়িতাও ছিলেন মোজাম্মেল হক।

ইতিহাস গবেষক মোজাম্মেল হক ইতিহাস সহকারে অন্যান্ন বিষয়ের উপরেও গবেষণাধর্মী বেশি কিছু প্রবন্ধ লিখেছেন যা খুবই সমাদৃত হয়েছে অঞ্চলিক ও জাতীয় ভাবে। তার লেখা উল্লেখযোগ্য রচনা গুলো হচ্ছে “পার্বত্য চট্টগ্রাম উপজাতি জনগোষ্ঠীর ইতিহাস”,”বাংলাদেশের তাবলীগ জামাতের সূচনা ও সম্প্রসারণ”,”শমসের গাজীর জীবনালেখ্খ”, “তিয়াত্তর ফেরকার বর্ণনা”,”বাইবেল নয় কুরআন এর পথে আসুন”, “ফেনী জেলার ইতিকথা” ইত্যাদি।

তার ৪ ছেলে ৩ মেয়ের সকলেই যার যার কর্মস্হলে সুপ্রতিষ্ঠিত এবং ফেনী জেলা পর্যায়ে তিনি অসংখ গুণগ্রাহী এবং আদর্শিক অনুসারী রেখে গেছেন।সিনিউজ পরিবার তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছে ।

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.