চট্টগ্রাম হবে পরবর্তী আইটি হাব

চট্টগ্রাম আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নিচ তলায় ২য় বারের মত আইটি ফেয়ার চলছে । এক ছাদের নিচে প্রযুক্তিপণ্যের সমাহার ও প্রযুক্তি প্রদর্শনের সুযোগ চট্টগ্রামবাসীর হয় না বললেই চলে। তাই ভীড় জমাচ্ছেন জ্ঞান পিয়াসুগণ। গতানুগতিক কম্পিউটার বা পন্য বিক্রির মেলার তুলনায় এই আইটি ফেয়ার তথ্য প্রযুক্তির জ্ঞান আহরণকারীদের কাছে আকর্ষনীয় হয়ে উঠেছে।

হার্ডওয়্যার, সফটওয়্যার প্রদর্শনের পাশাপাশি সেগুলোর ব্যবহারের ডেমুও প্রদর্শিত হচ্ছে। কম্পিউটার প্রকৌশলীগণ ব্যবহারিক কাজে যেসব কাজে সমাধান পেতে বেগ পাচ্ছেন তারা সমাধান খুজে পাচ্ছেন। কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থীদের ভীড় সবচেয়ে বেশী দেখা যায়। তারা এতদিন পাঠ্যপুস্তকে যা পড়েছেন তার বাস্তব প্রয়োগ দেখতে মেলায় ভীড় জমাচ্ছেন।

মেলায় ভারতের দুইটিসহ ৩২টি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক প্রতিষ্ঠানের স্টল রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ভারতের সাইবার সিকিউরিটি প্রদানকারী প্রতিষ্ঠান পিডব্লিউসি ইন্ডিয়া, আইওটি সলিউশন প্রদানকারী প্রতিষ্টান ট্রেন্ড মাইক্রো, ভারতের বিখ্যাত একাউন্টিং সফটওয়্যার প্রতিষ্ঠান ট্যালি।

জ্ঞান আহরণকারীদের জন্য প্রতিদিনই গুরুত্বপূর্ণ সেমিনার রয়েছে। গতকাল গ্রামীণফোনের আয়োজনে ‘এডভান্সিং চট্টগ্রাম থ্রো স্মার্ট আইসিটি সার্ভিসেস’ শীর্ষক সেমিনারে দর্শকদের মুখোমুখি হন গ্রামীন ফোনের সিইও মাইকেল ফলি। উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, গ্রামীন ফোনের চীফ বিজনেস অফিসার মাহমুদ হোসাইন, ডাটা সফট এর ম্যানেজিং ডিরেক্টর হাসান রহমান রতন, চুয়েট কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মসিউল হক, চুয়েট প্রফেসর সিমন মেহজাবীন।

আইটি-মেলার-ছবি

২য় দিন বিকাল ৩টা থেকে ছিল বিশ্ববিখ্যাত সাইবার সিকিউরিটি সলিউশন প্রদানকারী প্রতিষ্টান সফোস এর ‘সাইবার সিকিউরিটি মেড সিম্পল উইথ নেক্সট জেন সিকিউরিটি সলিউশন’ শীর্ষক সেমিনার।

শেষদিন দুপুর আড়াইটা থেকে ইউএক্স(এইচএফআই) এর আয়োজনে ‘ইউজার এক্সপেরিয়েন্স: দ্যা সুইটেনার ইউথআউট কালোরিস’ ও ভারতের অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কলাবোরেশন- অ্যা সাক্সেসফুল স্টোরি অব অ্যাডামাস ইউনিভার্সিটি’ শীর্ষক সেমিনার রয়েছে।।

সোসাইটি অফ চিটাগাং আইটি প্রফেশনালস, এসসিআইটিপি’র সভাপতি মোহাম্মদ আবদুল্লাহ ফরিদ এবং সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মাহিন বলেন, চট্টগ্রামকে নেক্সট আইটি হাব তৈরি করার লক্ষ্যে আমরা নি:স্বার্থভাবে কাজ করে যাচ্ছি।

মেলা আজ রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত ।

Please Share This Post.