চট্টগ্রামে স্টার্ট আপ ডে: তরুনদের উদ্যোক্তা হওয়ার আহবান

নতুন কর্মসৃজনে তরুনদের আগ্রহী করে তোলার জন্য তাদের মধ্যে উদ্যোক্তা হওয়ার আগ্রহ বাড়িয়ে তোলা দরকার এবং সেই সঙ্গে দরকার তাদের সহায়তা করার পরিবেশ সৃষ্টি। তাহলেই কেবল চাকরি না খুঁজে তরুনরা উদ্যোক্তা হতে আগ্রহী হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের স্টার্টআপ প্রতিষ্ঠান গড়ে তোলার বিভিন্ন পর্যায় সম্পর্কিত দিনব্যাপী কর্মশালা “স্টার্টআপ ডে, চট্টগ্রাম”-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই অভিমত ব্যক্ত করেন অতিথি ও আলোচকবৃন্দ। চট্টগ্রামের সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে ১২ নভেম্বর এই স্টার্টআপ ডে পরিচালিত হয়েছে। আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে মোবিসেবা ও এলিট হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চট্টগ্রামের স্টার্টআপ প্রতিষ্ঠান চিজকেক টেক যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় ১৪টি দল তাদের স্টার্টআপ আইডিয়াকে পর্যায়ক্রমে বিকশিত করার জন্য পরিকল্পনা তৈরি করেন। তাদের পরিকল্পনার খুটিনাটি দিক দেখিয়ে দিতে কর্মশালায় ফ্যাসিলিটেটরের ভূমিকা পালন করেন বাইনারি ইমেজের প্রদান নির্বাহী আরাফাতের রহমান, হ্যালো কমিউনিকেশনের সাবের শাহ, কোডিস্টের সিইও নুর হোসাইন, সির্কাস লিমিটেডের প্রধান ডেভেলপার মাসুদ জাকারিয়া ও অরবীনের প্রতিষ্ঠাতা হারুন অর রশীদ।

দিনশেষে দল সমূহের চূড়ান্ত উপস্থাপনার সময় উপস্থিত ছিলেন বারকোড রেস্তোরার স্বত্ত্বাধিকারী মনজুরিল হক, ওয়ালেটমিক্সের সিইও হুমায়ুন কবীর, হ্যামার স্ট্রেন্থ ও হাবীব তাজকিরার চেয়ারম্যান রুম্মান আহমেদ, উইনসম লজিস্টিকের ব্যবস্থাপনা পরিচালক সলিমুল্লাহ খান, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রকৌশলী আলী আশরাফ ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান। প্লাস্টিক ব্যাগের বিকল্প পচনশীল ব্যাগের প্রকল্প উপস্থাপন করে দল পেন্টাগন চ্যাম্পিয়ন ও রেসিপি কনভার্টারের প্রকল্পেরে জন্য নাজদা দল রানার আপের পুরস্কারে ভূষিত হয়। এছাড়া মেডিকেল এসিস্ট্যান্ট রোবট প্রকল্পকে দেওয়া হয় বিশেষ সম্মাননা। এছাড়া কয়েকটি প্রকল্পে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ দেখান বিনিয়োগকারী ইমতিয়াজ হেসন চৌধুরী ও ওয়াসান খতিব। বিডিওএসএনের সাধরণ সম্পাদক মুনির হাসান জানান চট্টগ্রামে নতুন উদ্যোক্তাদের সহায়তা প্রদানের জন্য এই ধরণের কার্যক্রম আগামী সময়ে আরও জোরদার করা হবে।

উল্লেখ্য যে, গ্লোবাল এন্ট্রারপ্রিনিয়র নেটওয়ার্কের উদ্যোগে প্রতিবছর নভেম্বরের ১৩-১৯ তারিখ বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ হিসাবে পালিত হয়। বিডিওএসএন, ড্যাফোডিল বিশ্ববিদ্যারয়ে এন্ট্রারপ্রিনিয়রশীপ বিভাগের উদ্যোগে এবছর বড়ো আকারে এই সপ্তাহ পালিত হচ্ছে। আগামী কাল খুলনা ও দিনাজপুরে উদ্যোক্তব সমাবেশ, ১৫ তারিখে সিলেটে স্টার্টআপ ডে ও রংপুরে উদ্যোক্তা আড্ডা অনুষ্ঠিত হবে। এছাড়া ১৫-১৯ নভেম্বর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে সপ্তাহ উদযাপন উপলক্ষে নানা সেমিনার, কর্মশালা ও জমায়েতের আয়োজন করা হয়েছে।

-সিনিউজভয়েস

Please Share This Post.