ঘুম ছুটাবে ৫ অ্যাপস

সকালে সময়মতো ঘুম থেকে না উঠতে পারার ভোগান্তি অনেক। তাই অনেকেই সকালে সময়মতো উঠার জন্য স্মার্টফোনে উচ্চ শব্দের অ্যালার্ম অ্যাপস ব্যবহার করে থাকেন।

কিন্তু অ্যালার্ম অ্যাপস সময়মতো ঘুম থেকে জাগাতে পারলেও, অনেকের ক্ষেত্রে দেখা যায় বিছানা থেকে নামাতে পারে না। কেননা অ্যালার্ম বাজার পর দেখা যায় কোনো রকমে চোখ খুলে স্নুজ বোতামে চাপ দিয়ে আবার ঘুমিয়ে পড়ে বা ঝিমিয়ে নেয়।

তবে এমন কিছু অ্যালার্ম অ্যাপস রয়েছে, যেগুলো ঘুম তো ভাঙাবেই, পাশাপাশি জেগে উঠতে নিশ্চিতভাবে বাধ্য করবে। জেনে নিন ঘুম ভাঙানোর তেমন ৫টি দুষ্ট অ্যাপস।

Walk Me Up : চারপাশে হাঁটা লাগবে

ঘুম থেকে আপনার জেগে ওঠা নিশ্চিত করতেই এই অ্যাপ। কারণ এর অ্যালার্ম আপনি কেবল তখন বন্ধ করতে পারবেন যখন আপনি বিছানা ছেড়ে চারপাশে হাঁটাহাঁটি করবেন। আপনি কত স্টেপ হেঁটেছেন, তা নিশ্চিত হয়েই বন্ধ হবে অ্যালার্ম।

অ্যাপটিতে ২টি মোড রয়েছে। প্রথম মোডে- অ্যালার্ম সেট করার সময় আপনি নির্ধারণ করে দিতে পারবেন যে, কতবার স্নুজ বাটন চাপতে পারবেন। দ্বিতীয় মোড হচ্ছে, এভিল মোড। এভিড মোড ব্যবহারের ক্ষেত্রে কত স্টেপ হাঁটবেন তা নির্ধারণ করতে হবে। যেমন আপনি যদি ৩০ স্টেপ নির্ধারণ করেন, তাহলে সকালে বিছানা ছেড়ে ৩০ স্টেপ না হাঁটা পর্যন্ত অ্যালার্ম বন্ধ হবে না।

বিনা মূল্যের ‘ওয়াক মি আপ’ অ্যাপটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে goo.gl/vsMAvX লিংকে থেকে এবং আইফোনে goo.gl/AvZ3cT লিংক থেকে ডাউনলোড করা যাবে।

Alarmy : নির্দিষ্ট স্থানের ছবি তোলা লাগবে

আমাদের প্রত্যেকেরই সকালের রুটিন থাকে। ঘুম ভাঙার পর আপনি প্রথমে কি করেন? হতে পারে বাথরুমে কিংবা রান্নাঘরে যান। আপনার প্রথম রুটিন গন্তব্য যেটাই হোক না কেন, তা অ্যালার্মি অ্যাপে চিহ্নিত করতে হবে। এরপর অ্যালার্ম বন্ধ করার একটাই উপায় থাকবে আর হচ্ছে, ওই স্থানের একটি ছবি তোলা।

অর্থাৎ এই উপায়ে অ্যালার্মি অ্যাপ আপনাকে শুধু সকালে ঘুম থেকে নিশ্চিতভাবে তোলা নয় বরঞ্চ পাশাপাশি আপনি আপনার প্রয়োজনীয় কাজটি করা শুরু করবেন, তাতে বাধ্য করবে। অ্যাপটির পরামর্শ হচ্ছে, এমন একটি স্থান বেছে নেওয়া যা বিছানা থেকে দূরে এবং আলো রয়েছে।

যা হোক, অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গেই যদি আপনার ঘুম ভেঙে গিয়ে থাকে, তাহলে কিন্তু ভোগান্তি, নির্দিষ্ট স্থানের বা নির্দিষ্ট জিনিসের ছবি না তোলা পর্যন্ত অ্যালার্ম বন্ধ হবে না। যেমন ধরুন আপনাকে বাথরুমে বেসিনের ছবি তোলা লাগবে অথচ বাথরুম অন্য কেউ রয়েছে। এ ধরনের পরিস্থিতি বিরক্তিকরভাবে অ্যালার্ম বেজে যাওয়া থামাতে আরো দুইটি উপায় রয়েছে। একটি হচ্ছে, অংক সমাধানের মাধ্যমে অ্যালার্ম বন্ধ করা এবং আরেকটি হচ্ছে, মোবাইল জোরে ঝাঁকাতে হবে অ্যালার্ম বন্ধ করার জন্য।

বিনা মূল্যের ‘অ্যালার্মি’ অ্যাপটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে goo.gl/MjAGxN লিংকে থেকে এবং আইফোনে goo.gl/U5S8TV লিংক থেকে ডাউনলোড করা যাবে।

Wake N Shake : শরীরের শক্তি দিয়ে মোবাইল ঝাঁকাতে হবে

অ্যালার্মি এবং এ ধরনের আরো বেশ কিছু অ্যাপ রয়েছে যেখানে অ্যালার্ম বন্ধ করার জন্য মোবাইল ঝাঁকাতে হয়। কিন্তু কোনোটাই ‘ওয়াক অ্যান্ড সেক’ অ্যাপের মতো এতোটা ভালো হয়। অনেক অ্যাপেই দেখা যায়, বিছানায় বসেই বেশ কয়েকবার মোবাইল ঝাঁকানোর পর অ্যালার্ম বন্ধ করা যায়। কিন্তু ‘ওয়াক অ্যান্ড সেক’ অ্যাপটির অ্যালার্ম বন্ধ করার জন্য আপনাকে রীতিমতো পেশীর শক্তির পরীক্ষায় নামতে হবে। অবিরাম ঝাঁকি দিতে থাকার মাধ্যমেই কেবল এর অ্যালার্ম বন্ধ করা যাবে। অর্থাৎ আপনার ঘুম থেকে জেগে ওঠা নিশ্চিত।

বিনা মূল্যের এই অ্যাপটি অবশ্য অ্যান্ড্রয়েড ফোনের জন্য নয়, আইফোনের জন্য। ডাউনলোড করা যাবে goo.gl/Fa6ayw লিংক থেকে।

Shake-It Alarm : মোবাইল ঝাঁকাতে হবে অথবা চিৎকার করতে হবে

inner1

এই অ্যালার্ম অ্যাপটি ‘ওয়াক অ্যান্ড সেক’ এর মতোই, তবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য। অর্থাৎ অ্যালার্ম বন্ধ করতে মোবাইল ঝাঁকাতে হবে। তবে এক্ষেত্রে কিছুটা প্রতারণা করা যায়। যেটাতে প্রতারণা করা যাবে না তা হচ্ছে, চিৎকার করা। ঝাঁকি ছাড়াও অ্যাপটির দ্বিতীয় মোড হচ্ছে, মোবাইলে উচ্চস্বরে চিৎকার করা লাগবে। চিৎকার করে নির্দিষ্ট সার্কেল পূর্ণ করার পরেই বন্ধ হবে অ্যালার্ম।

সেক-ইন অ্যালার্ম অ্যাপটির আরেকটি ফিচার হচ্ছে, যদি অ্যালার্ম বন্ধ করা না হয় তাহলে এটি ফোন লিস্টে থাকা আপনার একজন বন্ধুকে মেসেজে পাঠাবে। সুতরাং যদি কোনো কারণে এই অ্যালার্ম আপনার ঘুম ভাঙাতে না পারে, তাহলে আপনার বন্ধুর ঘুম ভাঙাবে!

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিনা মূল্যের এই অ্যাপটি ডাউনলোড করা যাবে goo.gl/MTqXjn লিংক থেকে।

I Can’t Wake Up : একের মধ্যে সব

inner2

আপনার যদি উপরের অ্যাপগুলো পছন্দ না হয়ে থাকে, তাহলে ব্যবহার করতে পারেন ‘আই ক্যান নট ওয়াক আপ’ অ্যাপ। আপনাকে বিছানা থেকে নামাতে এতে শারীরিক ও মানসিক একাধিক বিরক্তিকর কাজ রয়েছে। অ্যালার্ম বন্ধের জন্য গণিত সমাধান, স্মৃতি সমাধান এবং লজিক সমাধান রয়েছে। এছাড়াও ফোন ঝাঁকানো, কোনো বারকোড স্ক্যান করা, কোনো শব্দ লিখে অ্যালার্ম বন্ধ করতে হবে। কিংবা রিপিট দ্য সিকোয়েন্স মোডে স্ক্রিনে একটি সিকোয়েন্স দেখাবে এবং সেটির পুণরাবৃত্তি না করা পর্যন্ত অ্যালার্ম বন্ধ হবে না। এছাড়াও আরো বেশ কিছু মোড রয়েছে বাধ্যতামূলকভাবে ঘুম ভাঙাতে।

বিনা মূল্যের ‘আই ক্যান নট ওয়াক আপ’ অ্যাপটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে goo.gl/Jtlb3f লিংকে থেকে এবং আইফোনে goo.gl/tYq0N8 লিংক থেকে ডাউনলোড করা যাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক