গ্রামীণ খেলার অভিজ্ঞতা বা নিয়ম লিখে পুরস্কার জেতার সুযোগ

বাংলা নববর্ষ উপলক্ষ্যে অনলাইন শপ কিনলে ডটকম (keenlay.com) আয়োজন করেছে এক মজার ও ব্যতিক্রমী প্রতিযোগিতায়। যেকোনো বয়সের নারী বা পুরুষ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এতে গ্রামীণ যেকোনো খেলার ওপর ‘আপনার ছোট বেলার স্মৃতি’, খেলার নিয়ম কানুন লিখে অংশ নেওয়া যাবে।

লেখার সঙ্গে যদি কোনো ছবি থাকে তা পাঠানো যাবে। যদি এ ধরনের সুন্দর খেলার ভালো ভিডিও থাকে যা দেখে খেলাটা বোঝা যায় সেটাও পাঠানো। ইমেইলে লেখা ও ভিডিও  পাঠাতে হবে মে মাসের ১৫ তারিখের মধ্যে।  ভিডিও খুব বড় হলে ইউটিউবে আপলোড করে লিংক দেওয়া যাবে। কোনো বিদেশী খেলা নয়, গ্রামীণ, লোকজ ও ১০০ ভাগ দেশীয় খেলাধুলা পাঠাতে হবে।

এই বিষয়ে কিনলে ডটকমের সিইও সোহেল মৃধা বলেন, ‘একসময় গ্রামের ছেলেমেয়েরা মজার মজার দেশীয় খেলা খেলতো। আজকাল ক্রমশ সেগুলো যুগে হারিয়ে হারিয়ে যাচ্ছে অথচ ছোটদের শরীর, মন ভাল ও প্রফুল্ল রাখার জন্য, শরীরিক ও মানুষিক বিকাশ এর জন্য আগের খেলাগুলো কতটা উপকারী ছিল তা সেই সময় যারা খেলেছেন তারাই ভালো বলতে পারবেন আশা করি। সেইসব খেলাকে আবার সামনে নিয়ে আসার জন্যই আমাদের এই আয়োজন ‘

অংশগ্রহণের নিয়মাবলী:
* প্রতিযোগিতা সংক্রান্ত পোস্টটি লাইক এবং শেয়ার করতে হবে।

* শৈশবে খেলাগুলো নিয়ে যে সকল স্মৃতি বা মজার কাহিনি বা ছবি আছে তা মোবাইল নম্বরসহ পাঠাতে এই ইমেইলে : keenlay.com@gmail.com।

* সেরা লেখনি পাবে একটি Xaomi MI4 স্মার্টফোন।

* পাঁচজন বিজয়ীর জন্য থাকছে বৈশাখী শাড়ি, পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লেখা ‘দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ’ বই সহ আকর্ষণীয় পুরস্কার।

* সেরা লেখক/ছবি প্রদানকারী বাছাই এবং বাতিলের সকল অধিকার কিনলে ডটকম সংরক্ষণ করে।

* অধিক লেখা এবং ছবি বিজয়ী হবার সম্ভাবনা বৃদ্ধি করবে।

* আপনার লেখা খেলার বিবরনী প্রকাশিত হবে কিনলে ব্লগে।

আপনি কতটা ভালো লেখক এটা বড় কথা নয়, মজার, ব্যতিক্রম এর পাশাপাশি কে বেশি খেলার বিবরনী পাঠালেন সে বিষয়ে প্রতিযোগিতায় গুরুত্ব দেওয়া হবে। ইন্টারনেট থেকে ডাউনলোড করা ছবি গ্রহণযোগ্য নয়। হাঁতে আঁকা গ্রাফিক্স বা ইলাস্ট্রেশান গ্রহনযোগ্য।

অংশগ্রহণকারীদের সুবিধার্থে কিছু খেলার নাম দেয়া হলো:

১) ৫গুটি/ চারাগুটি
২) চুলটানা বিবিয়ানা
৩) এক্কা দোক্কা
৪) লুকোচুরি/পলাপলি/ টিলসপ্রেস
৫) সাতচরা
৬) বউচি
৭) গোল্লাছুট
৮) দাড়িয়াবান্দা
৯) কুতকুত
১০) এলনডিলন্ডন
১১) পুতুল নাচ
১২) নামতা বোল
১৩) ওপেনটি বায়স্কোপ
১৪) ফুলটোকা
১৫) রাজার মেয়ের কাঁঠাল ভোগ
১৬) বল্লি
১৭) বরফপানি
১৮) কাবাডি
১৯) ঘুড়ি উড়ানো
২০) রুমালচোর
২১) মার্বেলগুটি
২২) পীঠজালান্তি
২৩) গুলতি
২৪) হাডুডু
২৫) ডাংগুলি
২৬) নাট বল্টু
২৭) মোরগলড়াই
২৮) ইচিংবিচিং
২৯) পুকুর চুরি
৩০) মাকড়সা দৌড় এবং এ রকম অন্যান্য।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.