গ্রামীণ ও মফস্বল এলাকায় আকাশ ব্যবহার বাড়ছে

দেশের প্রত্যন্ত গ্রামীণ এলাকায় টেলিভিশন দেখার হার বাড়ছে। যেসব এলাকায় ক্যাবল নেটওয়ার্ক পৌঁছেনি সেসব এলাকাকে সংযুক্ত করছে দেশের একমাত্র বৈধ ডিটিএইচ সেবা আকাশ। এছাড়া যে এলাকাগুলোতে মানসম্পন্ন ক্যাবল সংযোগ পাওয়া যেত না সেখানেও বাড়ছে আকাশ সংযোগ।

বেক্সিমকো কমিউনিকেশন্স জানায়, বর্তমানে আকাশের মোট বিক্রির অর্ধেকই হচ্ছে গ্রামীণ-মফস্বল এলাকায়। এমনকি পার্বত্য এলাকাতেও বিক্রি বাড়ছে। এ শ্রেণীর গ্রাহকরা দীর্ঘদিন ধরে ক্যাবল কিংবা মানসম্পন্ন সংযোগ বঞ্চিত ছিল। প্রত্যন্ত এলাকায় গ্রাহক সংখ্যা দ্রুত বৃদ্ধির এ হার প্রমাণ করে জনগণ দীর্ঘ দিন ধরে মানসম্পন্ন সেবা বঞ্চিত ছিল। এখন আকাশ তাদের কাছে মানসম্পন্ন টিভি সংযোগের নতুন দুনিয়া নিয়ে এসেছে।

বেক্সিমকো কমিউনিকেশন্স’র হেড অব মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট মুহাম্মদ আবুল খায়ের চৌধুরী বলেন, মানুষের সহজ বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম টেলিভিশন। কিন্তু ভালো মানের সংযোগ না থাকলে সে সুযোগ থাকে না। এখন আকাশ সেই সুযোগ তৈরি করছে। দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে এটি। তবে গ্রামের অনেক মানুষের জন্য একবারে আকাশ কেনা কঠিন হতে পারে, এই চিন্তা করেই আকাশ আইএফআইসির সঙ্গে তাদের ‘সহজ ঋণ’ কার্যক্রম পরীক্ষামূলকভাবে চালু করেছে। যাতে গ্রামের মানুষ কিস্তিতে আকাশের সংযোগ নিতে পারে। বর্তমান এই কিস্তি সুবিধা আইএফআইসির ৩০টি শাখায় পাওয়া যাচ্ছে। যা শীঘ্রই আইএফআইসির সকল শাখায় পাওয়া যাবে বলে আশাবাদী।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ফিড নিয়ে গত বছরের মে মাসে সেবা প্রদান শুরু করে আকাশ ডিটিএইচ। আকাশ বেসিক ও রেগুলার সংযোগের এককালীন মূল্য যথাক্রমে ৩ হাজার ৯৯৯ টাকা ও ৪ হাজার ৪৯৯ টাকা। উভয় সংযোগেই মাসিক ৩৯৯ টাকার প্যাকেজ সাবস্ক্রিপশনে ১২০টির বেশি চ্যানেল এবং ২৪৯ টাকার প্যাকেজে ৭০টির বেশি চ্যানেল দেখা যাবে। দেশের ৬৪টি জেলায় ৮ হাজারের বেশি অনুমোদিত খুচরা বিক্রয়কেন্দ্রে আকাশ সংযোগ পাওয়া যাচ্ছে।

আইএফআইসি ব্যাংকের ‘সহজ ঋণ’ অ্যাকাউন্ট খুলে কিংবা বর্তমান সহজ ঋণ গ্রাহকরা আকাশ বেসিক অথবা রেগুলার সংযোগ কিনতে পারবেন। সঙ্গে থাকবে ৬ মাসের সাবস্ক্রিপশন ফি। এই পরীক্ষামূলক ক্যাম্পেইন চলাকালে আরও ২ মাসের সাবস্ক্রিপশন ফি বিনামূল্যে পাওয়া যাবে। ১২ মাসের কিস্তিতে এ ঋণ পরিশোধ করা যাবে। সেক্ষেত্রে আকাশ বেসিক গ্রাহকরা প্রতি মাসে ৫৭৮ টাকা এবং আকাশ রেগুলার গ্রাহকরা প্রতিমাসে ৬২২ টাকা কিস্তি পরিশোধ করবেন।

Please Share This Post.