গেম ডেভেলপমেন্ট কোর্স চালু করল আইসিটি বিভাগ

দেশে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে গেম ডেভেলপমেন্টে ডিপ্লোমা কোর্স। এটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), গেম নির্মাতা প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস-এর একটি সমন্বিত আয়োজন।

বাংলাদেশ সরকার কর্তৃক চালু এই কোর্সের মূল লক্ষ্য হল, দেশের মধ্য থেকে ভালো কিছু গেম ডেভেলপার তৈরি করা, যারা পরবর্তীতে দেশের এই ইন্ডাস্ট্রিকে নেতৃত্ব দিতে পারবে। আবেদনকারীদের মধ্য থেকে বাছাই করে ১৫-২০ জনকে গেম ডেভেলপার হিসেবে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্সের সময়কাল এক বছর (৮ মাস প্রশিক্ষণ এবং ৪ মাস ইন্টার্নশিপ)। সফল প্রশিক্ষণার্থীদের বিসিসি থেকে সার্টিফিকেট দেয়া হবে।

কোর্সটি প্রশিক্ষণের প্রধান সফটওয়্যারগুলোর মধ্যে আছে ইউনিটি, ব্লেন্ডার প্রভৃতি। কোর্সের মূল উদ্দেশ্যগুলো হল, ট্রেনিং শুরুর আগে প্রশিক্ষণার্থীর কাছে গেম ইন্ডাস্ট্রি সম্পর্কে উপস্থাপন করা, গেম ইঞ্জিন ব্যবহার করে টুডি এবং থ্রিডি গেম তৈরি করা, ভার্সন কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে প্রজেক্ট ভার্সনগুলো নিয়ন্ত্রণ করা, গেমের প্রয়োজনীয় জিনিসগুলো টুডি এবং থ্রিডি অ্যাসেট ক্রিয়েশন সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা, গেম ডিজাইনের মূলনীতিগুলো ব্যাখ্যা করা, গেমের সমস্যা বা বাগ সমূহ খুঁজে বের করা এবং সেগুলোর সমাধান করা। সবশেষে, প্রশিক্ষণার্থীকে নিজের গেম বানাতে সক্ষম করে তোলা ও গেম ডেভেলপার হিসেবে ক্যারিয়ারের বিভিন্ন পথ প্রদর্শন করা।

কোর্সটিতে আবেদনের জন্য আবেদনকারীকে সিএসই বা বিজ্ঞানবিভাগের গ্রাজুয়েট হতে হবে, বা ৪ বছরের আইসিটি ডিপ্লোমা, বা যেকোনো ‘অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং’ ল্যাঙ্গুয়েজের অভিজ্ঞতা, অথবা আবেদনকারী গ্রাজুয়েট না হলে তিন বছরের এ সম্পর্কিত কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের শেষ তারিখ, ৩০ মার্চ, ২০১৭।

দেশীয় গেম বহিঃর্বিশ্বের কাছে তুলে ধরার জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ এবং বিসিসি’র এই প্রকল্পে গেম ডেভেলপমেন্টে প্রশিক্ষণ প্রদান করবে দেশের খ্যাতনামা গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস।

http://bit.ly/apply-for-training লিংক থেকে কোর্সটিতে আবেদন করা যাবে। যোগাযোগ করা যাবে ০১৭৫৯ ৭৪৭৩৮৭ নম্বরে।

 

– সিনিউজভয়েস ডেস্ক