গুগল থেকে টিকটক বন্ধ হল ভারতে

টিকটক হল এমন একটি  অ্যাপ যা দিয়ে বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় । জানা গেছে, আদালতের আদেশের পর চায়নার এই জনপ্রিয় অ্যাপ টিকটক ভারতে ডাউনলোড বন্ধ করে দিয়েছে গুগল।

৩ এপ্রিল মাদ্রাজ হাইকোর্ট; সরকারকে টিকটক অ্যাপ বন্ধ করার নির্দেশ দেন।নির্দেশনায় বলা হয়, এটি পর্নোগ্রাফিতে উৎসাহ দিচ্ছে এবং শিশুদের ঝুঁকিতে ফেলছে।ফলে জনস্বার্থের একটি মামলা আমলে নিয়ে রুল দেন আদালত।

টিকটক অ্যাপ নির্মাতা চীনের বাইটড্যান্স টেকনোলজি বলছে, তাদের খুব অল্প কনটেন্টকে অশ্লীল বলা যেতে পারে। অ্যাপটি নিষিদ্ধ বন্ধের অনুরোধ করলেও তা প্রত্যাখ্যান করেন তামিলনাড়ুর একটি আদালত।

গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত ভারতে ২৪ কোটিবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। এ বছরের জানুয়ারিতে তিন কোটি ব্যবহারকারী এটি ইনস্টল করেছে, যা গত বছরের জানুয়ারি মাসের চেয়ে ১২ শতাংশ বেশি।

ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সরকারের পক্ষ থেকে আইন অনুযায়ী চলার জন্য অ্যাপল ও গুগলের কাছে চিঠি দেওয়া হয়।গতকাল থেকেই ভারতে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেল।

গুগলের পক্ষে থেকে জানান হয়, কোনো একক অ্যাপের বিষয়ে তারা কোনো মন্তব্য করবে না। তারা আইন মেনে চলবে।

বাংলাদেশেও অ্যাপটি বন্ধ করার কথা বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তবে করে নাগাত বন্ধ হবে সেটা এখনো স্পষ্ট নয়।

-সিনিউজভয়েস/জিডিটি/১৭এপি/১৯

Please Share This Post.