গুগল ডুডলে হ‌ুমায়ূন আহমেদ

বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে আজ একটি বিশেষ ডুডল প্রদর্শন করছে গুগল।নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনায় জন্মেছিলেন তিনি। দিনটিকে বিশেষভাবে উদযাপন করেছে বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। হিমুর স্রষ্টার প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ডুডল তৈরি করেছে তথ্যপ্রযুক্তির নির্ভর প্রতিষ্ঠানটি। এতে দেখা যাচ্ছে চায়ের টেবিলে বই হাতে বসে আছেন হ‌ুমায়ূন আহমেদ। তাঁর তৈরি জনপ্রিয় চরিত্র হিমু হলুদ পাঞ্জাবি পরে খালি পায়ে হেঁটে যাচ্ছে। আর চারপাশে প্রকৃতির আবহ দিয়ে সাজানো হয়েছে ইংরেজি গুগল লেখাটি।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। ডুডলের ওপর ক্লিক করলে হুমায়ূন আহমেদ সম্পর্কে সব খবর, তথ্য এক পাতায় দেখাচ্ছে গুগল।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

১৯৭২ সালে প্রকাশিত হয় হ‌ুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। প্রথম সাহিত্যেই পাঠকদের মধ্যে সাড়া ফেলে দেন তিনি। সবমিলিয়ে তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি। সাহিত্যের পাশাপাশি গুণী মানুষটি নির্মাণ করেন দর্শকপ্রিয় নাটক ও চলচ্চিত্র। লিখেছেন শ্রোতাপ্রিয় গানও।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.