গুগল ওমেন টেকমেকার এবং আইসিটি বিভাগের নারী দিবস উদযাপন

গুগল ডেভেলপারস্ গ্রুপ ঢাকা-এর ওমেন টেকমেকার এবং বাংলাদেশ আইসিটি বিভাগের আয়োজনে উদযাপন হল ‘আন্তর্জাতিক নারী দিবস ২০১৭’। ৮ মার্চ রাজধানীর কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে এ দিবসটি উদযাপিত হয়।

এই অনুষ্ঠানের পার্টনার এবং সহযোগী পার্টনার হিসেবে ছিল ইএমকে সেন্টার এবং বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস bikroy.com। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশ্বব্যাপী নারী টেক পেশাজীবী এবং ছাত্রীদের দ্বারা পরিচালিত প্রতিষ্ঠান গুগল পাওয়ার্ড ওমেন টেকমেকার। এ পর্যন্ত এটি বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ এবং হ্যাকাথনসহ ৪০টিরও বেশি সফল অনুষ্ঠানের আয়োজন করে দেশের ১০ হাজারেরও বেশি নারীর কাছে পৌঁছাতে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠানটি এ বছর দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের নারীদের কাছে পৌঁছাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্যানেল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, ওমেন টেকমেকারস্ বাংলাদেশের লিড রাখশান্দা রুখাম, সহজ ডটকমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা মালেক কাদির, প্রেনারল্যাব-এর সিইও আরিফ নেজামী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরেমশন সার্ভিসেস (বেসিস)-এর ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান, সাজ কর্পোরেশনের সিইও মরিয়ম ইস্পাহানী, বিক্রয়-এর কাস্টমার কেয়ার ডিরেক্টর নাজ হুসাইন, ঢাকা ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের মনিপুরী ডান্স টিচার ওয়ারদা রিহাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন লাফিফা জামাল। এই অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল ইন্ডাস্ট্রির শীর্ষ নারীদের নিয়ে দিবসটি উদযাপনের পাশাপাশি প্রযুক্তিগতভাবে নারীদের উৎসাহ প্রদান করা।

বিক্রয়-এর কাস্টমার কেয়ার ডিরেক্টর নাজ হুসাইন বলেন, ‘বিক্রয়ে আমরা সবসময় নারীবান্ধব কাজের ইনক্লুসিভ পরিবেশ তৈরি করার চেষ্টা করি। জাতিসংঘের ‘হি ফর সি’ ক্যাম্পেইনের অংশ হিসেবে এ বছর আমরা নারী-পুরুষের অনুপাত করেছি ৪০-৬০। এছাড়াও আমরা বিক্রয়ের নারী কর্মীদের জন্য মনের জানালা ফোরাম করেছি এবং নারীদের নিরাপদ কাজের পরিবেশ তৈরি করতে প্রতিষ্ঠানের জেন্ডার সংবেদনশীলতা বিষয়ক প্রশিক্ষণ এবং নারী কর্মীদের জন্য রাত্রীকালীন পরিবহন সুবিধা নিশ্চিত করেছি।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.