গুগলের নতুন ভিডিও গেমিং প্লাটফর্ম স্ট্যাডিয়া

গুগল সম্প্রতি তাদের নতুন ভিডিও গেমিং প্লাটফর্ম স্ট্যাডিয়ার কথা ঘোষণা করেছে। যতদূর জানা গেছে, স্ট্যাডিয়া হবে একটি ক্লাউড গেমিং প্লাটফর্ম। ফলে যারা এটিতে খেলতে চান তাদেরকে কোনো গেম কনসোল কিনতে হবে না, গেমাররা ইন্টারনেটে স্ট্রিমিং করার মাধ্যমে গেম খেলতে পারবেন।

আগামি নভেম্বরে এই সেবা চালু হবে, তাও প্রথম দিকে হাতে গোনা কিছু স্টার্টার প্যাক ছাড়া হবে। এই প্লাটফর্মের গেমগুলো আসবে ইএ আর বেথেসডার কাছ থেকে। তবে এপিক গেমস-এর মতো বড় ডেভেলপার এখনও এই প্লাটফর্মে অনুপস্থিত।

স্ট্যাডিয়া গেমগুলো সারা বিশ্বে ছড়ানো গুগলের ডাটা সেন্টারে রক্ষিত সার্ভারে রান করবে। আর ভিডিও ফুটেজ স্ট্রিম করা হবে টিভিতে। গুগল জানিয়েছে, তারা গেমারদের ১০ টেরাফ্লপ পর্যন্ত গ্রাফিক্স প্রসেসিংয়ের সুবিধা দেবে- যা এক্সবক্স ও পিএস৪-এর যে অফার তার দ্বিগুণ।

তবে বাস্তবে এটি কতটা ভালভাবে কাজ করবে সেটি এখনও প্রশ্নসাপেক্ষ। জুনে অনুষ্ঠিত ইথ্র গেমিং শোতে সাংবাদিকদের এই সেবা ব্যবহারের সুযোগ করে দিয়েছিল গুগল। গুগল জানিয়েছে যে, আল্ট্রা হাই ডেফিনিশন ফোরকে-তে গেম স্ট্রিমিং করার জন্য গেমারদের ইন্টারনেট কানেকশন এমন হতে হবে যাতে ডাউনলোড স্পিড থাকবে ৩৫ এমবিপিএস আর আপলোড স্পিড থাকবে ১ এমবিপিএস।

-সিনিউজভয়েসডেক্স/২৪জুন/১৯

Please Share This Post.