খেলতে খেলতে বিজ্ঞান ও আমার বিজ্ঞান পাঠ


 

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি(এসপিএসবি) কর্তৃক পরিচালিত মাকসুদুল আলম বিজ্ঞানাগারে(ম্যাসল্যাব) ২১ মে থেকে শুরু করে পুরো রমজান মাস জুড়ে আয়োজন করা ৬ষ্ঠ -৮ম শ্রেণী এবং ৩য়-৫ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য হাতে কলমে বিজ্ঞান শেখার আয়োজন “খেলতেখেলতেবিজ্ঞান” ও “আমারবিজ্ঞানপাঠ” শেষ হয়েছে। আয়োজনের শেষ দিনে গত ৬ জুন শিক্ষার্থীরা আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর পরিদর্শন করে।

এ সময় তাদের বিভিন্ন বিভিন্ন প্রজেক্ট ও স্থাপনা ব্যাখ্যা করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রাচীন ও আধুনিক নিদর্শনাবলী পরিদর্শন, মজার বিজ্ঞান গ্যালারি , মহাকাশ বিজ্ঞান গ্যালারি ভ্রমণ বিজ্ঞান সম্পর্কে তাদের দৃষ্টিকোণ কে আরো সমৃদ্ধ করেছে।

৬ষ্ট-৮ম শ্রেণীর জন্য মোট ৮ টি ক্লাসে এবং ৩য়-৫ম শ্রেণীর জন্য মত ৬ টি ক্লাসে ঢেলে সাজানো এ কার্যক্রমের মূল উদ্দেশ্য ছিল হাতে কলমে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত করানো। এছাড়াও এই কর্মশালাতে নিয়মিত অংশগ্রহণের মাধ্যমে এই খুদে শিক্ষার্থীরা সমস্যা সমাধানের বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে পরিচিত হবে যা ভবিষ্যতে  তাদের একজন যৌক্তিক মানুষ হিসেবে বেড়ে উঠতে সহায়তা করবে।

রাজধানীর বিভিন্ন স্কুলের ১৮ জন শিক্ষার্থী এই কার্যক্রমে অংশ নিয়েছে। কর্মশালায় প্রাইমারি ও জুনিওর লেভেলের ছাত্রছাত্রীরা শিখেছে- স্লাইড ক্যালিপার্সের সাহায্যে বস্তুর দৈর্ঘ্য, সরল দোলকের সাহায্যে অভিকর্ষজ ত্বরণের মান নির্ণয়, বিজ্ঞানের ৭ টি মৌলিক রাশি পরিমাপ, আরডুইনো সম্পর্কে ধারণা, কলার ডিএনএ আলাদা করা, মাইক্রোস্কোপের জন্য স্লাইড তৈরি করে পেঁয়াজের কোষ বড় করে দেখা , উদ্ভিদ ও প্রাণী কোষের স্লাইড পর্যবেক্ষণ, মোলার দ্রবণ প্রস্তুত করা, তরল পদার্থের ঘনত্ব নির্ণয় করা, কলয়েড ও ইমালশন দ্রবণ প্রস্তুত, ব্লাড প্রেশার মাপা প্রভৃতি।

কোর্স দুইটি পরিচালনা করেন এসপিএসবির একাডেমিক দলের সদস্য দিব্যাঙ্গনা কর,  মিশাল ইসলাম, মাহমুদা কবির শাওন, সজীব বর্মণ, ইবরাহিম মুদাসসের, সায়েফ রহমান আবির প্রমুখ। ৯ জুন শনিবার সফলভাবে প্রশিক্ষণগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও এসপিএসবির সভাপতি অধ্যাপক মুহ্ম্মদ জাফর ইকবাল।

সিনিউজভয়েস//ডেস্ক/


Please Share This Post.