খুলনায় দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়া

আগামীকাল খুলনার দাকোপে দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়ার আয়োজন করেছে অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশ। এটি মূলত দেশের হ্যামদের নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রাকৃতিক দুর্যোগের সময় টেলিযোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে যায়। তখন টেলিফোন, মোবাইল ফোন কিংবা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকে। কখনো কখনো বিদ্যুৎ সংযোগও থাকে না। তখন দূর্যোগের ক্ষয়-ক্ষতি নিরূপণ এবং উদ্ধার কাজে অংশ নেয়া কঠিন হয়ে পড়ে।

দুর্যোগের অবস্থা নিরূপণ ও উদ্ধার কর্মী প্রেরণ এবং দূর্যোগের সার্বিক তথ্য তুলে ধরার জন্য প্রয়োজন হয় রেডিও যোগাযোগের। তখন সরকারি, আধা-সরকারি বাহিনী, সংস্থার সঙ্গে যোগ দেয় অ্যামেচার রেডিও অপারেটরা। যাদেরকে বলা হয় হ্যাম রেডিও অপারেটর।

এ নিয়ে অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক অনুপ কুমার ভৌমিক বলেন, ‘হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত। তারা দুর্যোগকালীন সময়ে যোগাযোগ রক্ষা করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র ও সূচক বা তার পরিমান তুলে ধরতে সাহায্য করেন। দূর্যোগের সময় সকল যোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে গেলেও হ্যাম রেডিও অপারেটর অল্প সময় তাদের নিজস্ব যোগাযোগ সক্রিয় করতে সক্ষম। ফলে এটি তখন আর শখের পর্যায়ে থাকে না বরং তখন এটি একটি অন্যতম যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে ওঠে। তাই হ্যামদের নিয়ে নিয়মিত ‘লং ডিসটেন্স ডিজাস্টার রেডিও কমিউনিকেশনে’র আয়োজন করছে এআরএবি। ৭ সেপ্টেম্বর খুলনায় এই মহড়ার আয়োজন করা হয়েছে।’

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.