ক্লাউড সেবা গ্রহণে আগ্রহ বাড়ছে

ক্লাউড সেবার পরিধি প্রতিদিন উল্লেখযোগ্য হারে বাড়ছে। কোম্পানিগুলোর মধ্যে এই সেবা গ্রহণের আগ্রহ নিয়ে সম্প্রতি একটি গবেষণার ফলাফল প্রকাশ করেছে ওরাকল।

গবেষণায় দেখা গেছে এখনও গ্রাহকদের মাঝে এই সেবা নিয়ে কিছুটা দ্বিধা রয়েছে। এর নিরাপত্তা, জটিলতা, নিয়ন্ত্রণহীনতা নিয়ে এখনও অনেকেই সন্দিহান। এগুলো এর পরিধি বিস্তারের ক্ষেত্রে অন্যতম বাধা হিসেবে কাজ করছে। এরপরও এর প্রবৃদ্ধি অত্যন্ত আশাব্যঞ্জক।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওপর এই গবেষণা চালানো হয়। যারা এই সেবা গ্রহণ করছে তাদের শতকরা ৬৫ ভাগই বলছে এটা তাদের ব্যবসা পরিচালনা সহজ করেছে। সময় এবং খরচ উভয়ই কম লাগছে তাদের। শতকরা ৬১ ভাগই বলছে এর ফলে তাদের খরচ উল্লেখযোগ্য হারে কমেছে এবং শতকরা ৬১ ভাগ বলছে যারা এখনও এই সেবা গ্রহণ করেনি তারা ব্যবসার প্রতিযোগিতায় পিছিয়ে যাবেন।

শতকরা ১০০ ভাগ মনে করছে আগামী তিন বছরের মধ্যে অর্ধেকেরও বেশি কোম্পানি এই সেবা গ্রহণ করবে যার মধ্যে ৪৩ ভাগ বলছেন প্রায় সব কোম্পানিই এই সেবা নিবে।

ওরাকলের ভাইস প্রেসিডেন্ট, টেকনোলজি অ্যান্ড ক্লাউড, ক্রিস চিলিয়াহ বলেন, ‘গবেষণার এই ফলাফল আমাকে মোটেই অবাক করেনি। এটা ঠিক কিছুটা দ্বিধা কাজ করবেই। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এটা কেটে যাবে এবং ক্লাউডের মাধ্যমে সেবা গ্রহণে কোম্পানিগুলো এগিয়ে আসবেই। নিজের ব্যবসা টিকিয়ে রাখার জন্যই কোম্পানিগুলো এটা করবে।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.