ক্যাসপারস্কির ফ্রি অ্যান্টিভাইরাস!


বিশ্বের অন্যতম শীর্ষ অ্যান্টিভাইরাস সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব সম্প্রতি এক ঘোষণায় জানিয়েছে, কম্পিউটার সুরক্ষায় তারা বিনা মূল্যের একটি পরিষেবা দেবে।

‘ক্যাসপারস্কি ফ্রি’ নামক এই পরিষেবায় ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাসের বিনা মূল্যের সংস্করণ ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। আপনার ফাইল, ইমেইল এবং ওয়েব ব্যবহারের জন্য অ্যান্টিভাইরাস স্ক্যানিং এবং সুরক্ষা, স্বয়ংক্রিয়ভাবে আপডেট এবং স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার জন্য হুমকি বাগগুলো নিরাপদ রাখার সুরক্ষিত সেবা অন্তর্ভুক্ত থাকবে এতে।

কম্পিউটার সুরক্ষিত রাখার জন্য কিছু নির্দিষ্ট ফিচার গুরুত্বপূর্ণ যেমন অ্যান্টিভাইরাস স্বয়ংক্রিয় আপডেট, যা সাধারণত বিনা মূল্যের অ্যান্টিভাইরাসের পরিষেবায় দেওয়া হয় না। এ সুবিধা পাওয়া যাবে ক্যাসপারস্কির বিনা মূল্যের সংস্করণে। তবে ক্যারপারস্কি ফ্রি সম্পূর্ণ নিরাপদ পরিষেবার জন্য প্রয়োজনীয় সবগুলো ফিচার দেবে না, যা কেবল পেইড অ্যান্টিভাইরাস ব্যবহারেই পাওয়া যাবে যেখানে একটি ডিভাইসে ব্যবহারের জন্য বছরে ৫০ ডলার ব্যয় করতে হবে। ফলে ক্যাসপারস্কি ফ্রি-তে আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক, অনলাইন শপিং এবং আর্থিক লেনদেনের জন্য অতিরিক্ত নিরাপত্তা সেবা এবং প্যারেন্টাল কন্ট্রোল এর মতো ফিচারগুলো পাওয়া যাবে না।

তারপরও, ক্যাসপারস্কি ফ্রি স্পষ্টই বেশিরভাগ ব্যবহারকারীকে সাইবার হুমকি থেকে নিজেদের রক্ষা করার জন্য সুরক্ষা প্রদান করবে। এছাড়া চরম বিরক্তকর হিসেবে বিজ্ঞাপন প্রদর্শন করবে না, যা বিনা মূল্যের অন্যান্য অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলোতে সাধারণত দেখা যায়।

ক্যাসপারস্কি ল্যাব জানিয়েছে, তারা চার মাসের মধ্যে বিশ্বব্যাপী ক্যাসপারস্কি ফ্রি উন্মুক্ত করবে এবং প্রথম দিকে এ সেবা পাওয়ার তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র অন্যতম হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি তাদের দেশে অ্যান্টিভাইরাস সরবরাহের প্রতিষ্ঠানের তালিকা থেকে ক্যাসপারস্কির নাম বাদ দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়ান এই অ্যান্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির সফটওয়্যারে ক্রটি রয়েছে, যা ব্যবহার করে রাশিয়ান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সিস্টেমে প্রবেশ করে। তবে ক্যাসপারস্কি এই অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখান করে দাবী করেছে, রাশিয়ান সরকারের সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। পাশাপাশি জানিয়েছে, তারা এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের তদন্তে সহযোগিতা করতে প্রস্তুত।

 

– সিনিউজভয়েস ডেস্ক


Please Share This Post.