ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং একটি দ্রুত প্রসারমান এবং জনপ্রিয় চাকরি  ক্ষেত্র  । এই ক্যারিয়ারের মাধ্যমে  আপনি  সাবলীল জীবনেরযাপনের  পাশাপাশি   একজন প্রযুক্তিপ্রেমী হয়ে  উঠতে সক্ষম হবেন।

ডিজিটাল মার্কেটিং কী?

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করতে হলে প্রথমে জানতে হবে ডিজিটাল মার্কেটিং  কী। অনলাইন  পোস্ট বা বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য বা সেবা বিক্রি প্রক্রিয়াকে মূলত ডিজিটাল মার্কেটিং বলে। প্রচারণাও ডিজিটাল মার্কেটিং  এর অন্তর্ভূত।

ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটি ডিপার্টমেন্ট। এবং এর বেশিরভাগ কাজ হবে অনলাইনে বা ইন্টারনেটের সাহায্যে।

ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ার :

ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং এর SEO কে বেছে নিবেন? ভবিষ্যৎ এর জন্য এটি কি লাভজনক সিদ্ধান্ত হবে?  বাংলাদেশ এবং এর বাহিরে এর চাহিদা কেমন?  SEO এক্সপার্ট হলে কতোটা ইনকাম করা যাবে এমন প্রশ্ন আসতে পারে আপনার  মনে।

বর্তমান সময়ে SEO এক্সপার্টদের প্রচুর চাহিদা রয়েছে।একজন দক্ষ সার্চ  ইঞ্জিন অপটিমাইজারের কাজের ক্ষেত্রের অভাব নেই,  দেশে বা বিদেশে যেখানেই হোক না কেন। আপনি অনলাইন কিংবা অফলাইন কোন কোম্পানির সাথে কাজ করতে পারবেন। তবে তার জন্য আপনাকে অবশ্যই একজন এক্সপার্ট হতে হবে।

বর্তমান সময়ে একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন অতি গুরুত্তপূর্ণ বিষয়।  সময় এবং কাজের ধরনের এই পরিবর্তনের  যুগোপযোগী পেশা হিসেবে প্রতিষ্ঠিত  হয়েছে সার্চ  ইঞ্জিন অপ্টিমাইজেশন।  যারা এই পেশার সংগে জড়িত তাদের সার্চ  ইঞ্জিন অপটিমাইজার বা  SEO এক্সপার্ট  বলা হয়।

দেশের হাজার হাজার তরুণী এবং তরুণ ঘরে বসেই শত ডলার উপার্জন করছে। এর দ্বারা :

১)অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেইসে কাজ করা সম্ভব।

২) অন্য কোনো দেশের সাথে ঘরে বসেই সরাসরি কাজ করা যাবে।

৩) সহজে এবং কম সময়ে  কাজ করা যাবে।

ডিজিটাল মার্কেটিং এর সাইটটিতে প্রায় এ ৭/৮ হাজার এর অধিক সার্চ  ইঞ্জিন অপ্টিমাইজেশন এর কাজ প্রযোজ্য থাকে। ফ্রিলান্সার.কম এর সাইটটিতেও হাজারের অধিক প্রজেক্ট  রয়েছে। এগুলো ফিক্সড প্রাইসে করা যায়। অপটিমাইজার লোকাল মার্কেট এ কাজ করে নিজের ভ্যালু বাড়িয়ে জাতীয় বা আন্তর্জাতিক ভাবে কাজ পাওয়ার নিশ্চয়তা  থাকে।  এক্সপেরিয়েন্স থাকলে লোকাল কোম্পানি সহজেই হায়ার করবে।

সময়ের সাথে সাথে ব্যাবসা ও দ্রুত অনলাইন নির্ভর  হয়ে যাচ্ছে।  এসময়ে ডিজিটাল মার্কেটিং  এর উপর গুরুত্ত দেওয়া আবশ্যক।  দিন দিন এর প্রসার বেড়েই চলছে।  ভবিষ্যৎ এ ডিজিটাল মার্কেটিং এর ব্যাবহার আরও বাড়বে। এবং মার্কেটিং কারীদের চাহিদাও বাড়বে অনেকাংশে।  বাংলাদেশের  মাথাপিছুআয় এবং জনগনের উন্নতির জন্য ডিজিটাল মার্কেটিং একটি অনন্য উপায় হতে পারে।

Please Share This Post.