কৃষ্টি’র প্রথম বার্ষিকী ও নারী দিবস উদযাপন 

ওয়েমেন্স ইকোনমিক এম্পাওয়ার্মেন্ট থ্রু স্ট্রেংদেনিং মার্কেট সিস্টেমস (উইএসএমএস)  এর সহযোগিতায় বাগডুম.কম আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ এবং কৃষ্টি, গ্রামীণ নারী উদ্যোক্তা এবং কারিগরদের জন্য প্রথম ডিজিটাল বাজার , এর প্রথম বার্ষিকী উদযাপন করেছে।

কৃষ্টি একটি নারী ক্ষমতায়নের উদ্যোগ যা গ্রামীণ নারী উদ্যোক্তাদের দেশব্যাপী তাদের পণ্য বিক্রির জন্য এবং তাদের গ্রাহকদের ভিত্তি প্রসারিত করতে আরো উন্নত প্লাটফর্ম সরবরাহের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ওয়েমেন্স ইকোনমিক এম্পাওয়ার্মেন্ট থ্রু স্ট্রেংদেনিং মার্কেট সিস্টেমস( উইএসএমএস) প্রোগ্রাম সুইডেনের দূতাবাস দ্বারা অর্থায়ন এবং আইইডি বাংলাদেশ এবং এশিয়া ফাউন্ডেশন দ্বারা বাস্তবায়ন করা হয় এবং বর্তমানে এটি রংপুর ও খুলনা বিভাগে ৯টি জেলায় হোম টেক্সটাইল এবং পাট ডাইভারসিফাইড পণ্য এবং প্রক্রিয়াজাত  এবং প্যাকেজড খাদ্যে কাজ করছে।

দিনটি ইন্টারেক্টিভ প্যানেল আলোচনায় ভরপুর ছিল  এবং এর মাধ্যমে  গ্রামীণ নারী উদ্যোক্তাদের সাফল্য এবং কিছু অর্জন তুলে ধরা হয়েছিল। প্রথম প্যানেল আলোচনায় “ চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিজ অব রুরাল ওমেন: ডাইরেক্ট অ্যাকসেস টু মার্কেটস অ্যান্ড ডিজিটাল ইনক্লুসিভনেস” শীর্ষক, যার তারকাখচিত প্যানেলে ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ওমেন এন্ত্রেপ্রেনিউর এর সভাপতি রোকিয়া আফজাল রহমান, এশিয়াটিক থ্রীসিক্সটি এর নির্বাহী ভাইস চেয়ারপার্সন সারা যাকের, ইউসিইপি এর নির্বাহী পরিচালক তাহসিনা আহমেদ এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সিইও মমিনুল ইসলাম এবং আইডিই বাংলাদেশ এর দেশটির পরিচালক দীপক ধোজ খাদকা।

অন্য প্যানেল আলোচনা ছিল “ নেটওয়ার্কিং, মেন্টরিং অ্যান্ড কোচিং সাপোর্ট ফর ওমেন এসএমইএস” যেটি ফাউন্ডেশন এর ডেপুটি জেনারেল ম্যানেজার ফারজানা খান, শাকেরা বেগম বানু ‘জয়ীতা সম্মাননা’ বিজয়ী ও সমাজকর্মী, হুমায়রা ইসলাম প্রতিষ্ঠাতা ও ইডি, শক্তি ফাউন্ডেশন এবং নিসীম ফিদাউস, সাবেক রাষ্ট্রদূত দ্বারা সংযত ছিল।

-সিনিউজভয়েস/জিডিটি/৩এপি/১৯