কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিও হবে পেটেন্টের মালিক

একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমকে দুটো উদ্ভাবনী আইডিয়ার জন্য পেটেন্ট দেয়া উচিত বলে গবেষকদের একটি দল মন্তব্য করেছেন। এই কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিটি দুটো পরস্পর সংযুক্ত ফুড কন্টেইনার ডিজাইন করেছে যেটি রোবটদের পক্ষে হাত দিয়ে ধরা সম্ভব হবে।

আরেকটি আবিষ্কার হচ্ছে একটি ওয়ার্নিং লাইট যেটি এমন ছন্দে জ্বলতে ও নিভতে থাকে যা কিছুতেই কারো চোখ এড়াবে না। তবে যুক্তরাজ্যের পেটেন্ট অফিস বলছে, পেটেন্ট কেবল মানুষকেই দেয়া যায়, নাহলে নানারকম আইনী ঝামেলা তৈরি হতে পারে।

তবে পেটেন্ট আইনের এই ধারার বিরোধিতা করে গবেষকদের ঐ দলটি বলেছে যে, এ আইনটি পুরনো হয়ে গেছে এবং এটি এখন বদলানো দরকার। তারা পেটেন্ট অফিসের এই রায় অগ্রাহ্য করে কৃত্রিম বুদ্ধিমত্তার পদ্ধতিটির নামে পেটেন্ট আদায় করার পদক্ষেপও নিতে যাচ্ছেন। এরই অংশ হিসেবে ইউনিভার্সিটি অব সারে-র দুজন গবেষক যুক্তরাষ্ট্রের ডুবাস এআই নামে একটি প্রতিষ্ঠানের সাথে মিলে ঐ কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিটির নামে পেটেন্ট দেয়ার জন্য আবেদন করেছেন। ডুবাস নামের ঐ প্রতিষ্ঠানটি এর আগে নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে পরাবাস্তব ছবি তৈরির জন্য খ্যাতি অর্জন করেছিল।

অন্যান্য মেশিন লারনিং সিস্টেমের মতো ডুবাসের সিস্টেমগুলো নির্দিষ্ট সমস্যা সমাধানকে টার্গেট করে না, বরং সম্পূর্ণ নতুন আইডিয়া তৈরির চেষ্টা করে।

-সিনিউজভয়েস/ডেক্স/২৮আগস্ট/১৯

Please Share This Post.