কুমিল্লায় গুগল ম্যাপ সমৃদ্ধকরণ কর্মশালা

কুমিল্লা লোকাল গাইডস এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি এর যৌথ আয়োজনে “লেট’স এনরিচ আওয়ার লোকাল ম্যাপস” (Let’s Enrich Our Local Maps) শিরোনামে প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার (১৭ এপ্রিল) দুপুর ২টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১ নাম্বার রুমে এ প্রোগ্রামের আয়োজন করা হয়।

প্রোগ্রামে উপস্থিত লোকাল গাইডস এক্সপার্টগন গুগল ম্যাপের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন।  গুগল লোকাল গাইডস পরিচিতি , স্পাম মুক্ত স্থানীয় ম্যাপ, গুগল ম্যাপের কন্ট্রিবিউশন ,কোয়ালিটি কন্ট্রিবিউশনের বিভিন্ন দিক ও লোকাল গাইডস ইকো-ফ্রেন্ডলি প্রজেক্টগুলো নিয়ে আলোচনা করা  হয়। উপস্থিত শিক্ষার্থীদের গুগল ম্যাপ ও লোকাল গাইডস প্রোগ্রামের এসব ব্যাপারে সরাসরি শিক্ষা দেওয়া হয় এবং কুমিল্লা লোকাল গাইডস এর বিভিন্ন কর্মসূচির বিষয়ে আলোকপাত করা হয়।

কিভাবে সকলের এক সাথে কাজ করে গুগল ম্যাপ তথা নিজ নিজ স্থানীয় ম্যাপের তথ্য নির্ভুল রাখা যায় এবং লোকাল গাইডস প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের সৌন্দর্যকে  বিশ্বের সব প্রান্তের মানুষের কাছে তুলে ধরা যায় আলোচনায় সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। আইটি সোসাইটির সাংগঠনিক সম্পাদক শিহাব উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মাহমুদুল হাসান, বিশ্ববিদ্যালয়ের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, আইটি সোসাইটির সভাপতি সায়েদ মাখদুম উল্লাহ, সাধারণ সম্পাদক ফাহমিদ হাসান অনিকসহ সংগঠনের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রোগ্রামে ট্রেইনার হিসেবে ছিলেন কুমিল্লা লোকাল গাইডস এর প্রতিষ্ঠাতা  মডারেটর ও লোকাল গাইডস বাংলার অ্যাডমিন সফিউল বাসার, কুমিল্লা লোকাল গাইডস এর মডারেটর কামাল হাসনাইনি এবং কোর টিম মেম্বার মোজাম্মেল রাকিব। এছাড়াও কোর টিম মেম্বার আল নাইম, আবু বকর রহমান, শাহাবুদ্দিন পাঠানসহ আরো কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।

সিনিউজভয়েস/জিডিটি/২১এপি/১৯

 

Please Share This Post.