কাল থেকে শুরু হচ্ছে অ্যাপস তৈরির মহাযজ্ঞ

 দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’। বিশ্বের ২২০টিরও বেশি নগরীর মতো বাংলাদেশ পর্যায়ে আগামীকাল শুক্রবার (২২ এপ্রিল) থেকে দুই দিনব্যাপী এই প্রতিযোগিতা ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)-এ অনুষ্ঠিত হবে।

সম্প্রতি ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে আঞ্চলিক পর্যায়ের ফাইনাল বুটক্যাম্প অনুষ্ঠিত হয়। আঞ্চলিক পর্যায় থেকে নির্বাচিত ৫০টি দল চূড়ান্ত হ্যাকাথনে অংশ নিচ্ছে। বাংলাদেশ পর্যায়ের এই চূড়ান্ত হ্যাকাথন থেকে বিজয়ীরা নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে একটানা শনিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কারের বিতরনের মাধ্যমে শেষ হবে এবারের বাংলাদেশ পর্যায়ের প্রতিযোগিতা। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে উপস্থিত থাকবেন আইইউবির উপাচার্য প্রফেসর এম ওমর রহমান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন নাসার প্রধান বিজ্ঞানী এলেন রিনি স্টোফান।

উল্লেখ্য, গতবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এবারের প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করছে বাগডুম ডটকম, পিবাজার ডটকম ও পিপলএনটেক। এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে থাকছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও রাজশাহী ইউনিভার্সিটি।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.