কাল থেকে চারদিনের ডিজিটাল ওয়ার্ল্ড

বছর ঘুরে আবারও শুরু হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। আগামীকাল ৬ ডিসেম্বর বুধবার, রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

নানা আয়োজনে ৪ দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড চলবে ৯ ডিসেম্বর শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত। ডিজিটাল ওয়ার্ল্ডে কোনো প্রবেশ ফি নেই। তবে এতে যেতে চাইলে www.digitalworld.org.bd এ ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। মেলা প্রাঙ্গণেও রেজিস্ট্রেশন করা যাবে।

৬ ডিসেম্বর সকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এর উদ্বোধন করবেন। চলুন জেনে নেওয়া যাক কি কি থাকছে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে।

রোবট সোফিয়া
এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় চমক বর্তমান সময়ের আলোচিত নারী রোবট সোফিয়া এবং রোবটটির নির্মাতা ড. ডেভিড হ্যানসনের উপস্থিতি। মেলার প্রথম দিন বেলা আড়াইটায় বিআইসিসির হল অব ফেমে ‘টেক টক উইথ সোফিয়া’ নামের একটি বিশেষ অনুষ্ঠানে কৃত্রিম বৃদ্ধিমত্তার এই রোবটের সঙ্গে কথোপকথোন করা যাবে।

অস্কার বিজয়ী নাফিস
ডিজিটাল ওয়ার্ল্ডে নিজের জীবনের কথা তুলে ধরবেন অস্কার বিজয়ী বাংলাদেশি নাফিস বিন যাফর। ৭ ডিসেম্বর বেলা আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত দর্শকদের শোনাবেন তার জীবনের গল্প।

যেসব সেশন থাকছে
আয়োজনের প্রথম দিনে অনুষ্ঠিত হবে মোট ৮টি সেশন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো টেক টক উইথ সোফিয়া, উইমেন ইন ডিজিটাল ইকোনোমি, পেমেন্ট সার্ভিসেস: অপরচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস, গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক/ক্লাউড সার্ভিসেস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স: লেভারেজিং ই-গভর্নেন্স উইথ চ্যাটবট।

দ্বিতীয় দিনের ১২টি সেশনের মধ্যে উল্লেখযোগ্য সেশনগুলো হলো- হাই স্কুল প্রোগ্রামার কনফারেন্স, মিট নাফিস বিন জাফর, স্টার্টআপ বাংলাদেশ, অপরচুনিটি ফর ইনভেস্টরস অ্যান্ড স্টার্টআপস, সাইবার সিকিউরিটি রিস্কস, সাইবার সিকিউরিটি অ্যান্ড ইথিক্যাল হ্যাকিং, এমপ্লয়মেন্ট অব পারসনস নিউরোডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ ইন দ্য আইটি ইন্ডাস্ট্রি।

তৃতীয় দিনও থাকছে আউটসোর্সিং ও সাইবার নিরাপত্তা বিষয়ক একাধিক সেশন। এছাড়া অনুষ্ঠিত হবে চিলড্রেন্স ডিজিটাল ওয়ার্ল্ড, ৫ বিলিয়ন ডলার এক্সপোর্ট, ওয়ার্কশপ অন ব্লকচেইন শীর্ষক সেমিনার ও কর্মশালা।

মেলার সমাপনী দিনে অনুষ্ঠিত হবে আইটি ক্যারিয়ার ক্যাম্প। এছাড়া ডিজিটাল কারেন্সি ও ফিনটেক বিষয়ক একটি সেশনও থাকছে এদিন। আরও থাকছে ডিজিটাল মার্কেটিং বিষয়ক কর্মশালা এবং অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে একটি বিশেষ সেশন।

কনফারেন্স
ডিজিটাল ওয়ার্ল্ডে অনুষ্ঠিত হবে মোট তিনটি কনফারেন্স। ৬ ডিসেম্বর দুপুর ২.৩০টা থেকে সন্ধ্যা ৭.৩০টা পর্যন্ত চলবে অ্যাপ ও গেমিং কনফারেন্স। ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশন বিষয়ক একটি মিনিস্টারিয়াল কনফারেন্স। ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ডেভেলপার কনফারেন্স।

প্রদর্শনী
প্রযুক্তিপ্রেমীদের জন্য ডিজিটাল ওয়ার্ল্ডে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.