কাঙ্ক্ষিত ফিচারে এলো হুয়াওয়ে নোভা টুআই

বাংলাদেশে হুয়াওয়ে নোভা টুআই ব্যবহারকারীরা পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এবং মজাদার ফিচারসমৃদ্ধ সফটওয়্যারের হালনাগাদ সংস্করণ। নতুন বছরে নিরাপত্তা সংক্রান্ত ‘ফেস আনলক’ এবং ডিভাইস ব্যবহারে মজাদার অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে ‘এআর লেন্স’ নামের দুটি ফিচার ব্যবহার করার সুযোগ পাবেন হুয়াওয়ে নোভা টুআই ব্যবহারকারীরা।

হুয়াওয়ে নোভা টুআই-এর সকল বর্তমান ও নতুন ব্যবহারকারীর হ্যান্ডসেটেই পর্যায়ক্রমে আসবে হুয়াওয়ের ইএমইউআই সফটওয়্যারের হালনাগাদ সংস্করণটি।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসে স্মার্টফোন বাজারে আসে নোভা টুআই। হুয়াওয়ে ফুলভিউ ডিসপ্লে এবং চারটি ক্যামেরা ইতিমধ্যে বাংলাদেশের স্মার্টফোনপ্রেমীদের মন জয় করতে সক্ষম হয়েছে। এখন পর্যন্ত হ্যান্ডসেটটি দেশের বাজারে বিক্রিতে শীর্ষস্থানে অবস্থান করছে।

নতুন ‘ফেস আনলক’ ফিচার যুক্ত করার মাধ্যমে নোভা টুআই হ্যান্ডসেটটিকে এই দামে অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের হ্যান্ডসেটগুলো থেকে অনেকখানি সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়েছে হুয়াওয়ে। ফেসিয়াল রিকগনিশন বা মুখমন্ডল শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে কয়েক মিলিসেকেন্ডে নোভা টুআই হ্যান্ডসেটটি আনলক করতে পারবেন ব্যবহারকারীরা, যা দৈনন্দিন কাজে ভিন্নতা যুক্ত করে জীবনকে করবে অনেক বেশি সহজ। এছাড়া হ্যান্ডসেটটি তৈরি করা হয়েছে এমনভাবে যেনো তা সহজেই ভেজা হাতে নিয়ে ব্যবহার করা যায়।

হুয়াওয়ে নোভা টুআই-এর ফেস আইডি শনাক্তকরণের নিরাপত্তা বিষয়ক কয়েকটি দিক রয়েছে। প্রথমটি হচ্ছে স্টোরেজ সিকিউরিটি যার মাধ্যমে ব্যবহারকারীর মুখমন্ডলের যাবতীয় তথ্য কিরিন চিপসেটের সিপিউ টিইই (ট্রাস্টেড এক্সিকিউশন এনভায়রনমেন্ট) অংশে সংরক্ষিত থাকে। দ্বিতীয় হচ্ছে অ্যালগরিদম সিকিউরিটি। এর কাজ হচ্ছে ব্যবহারকারীর মুখমন্ডলের ১০০০টিরও বেশি পয়েন্ট সংগ্রহ করে ফেস আনলক অপশনটির নিরাপত্তা নিশ্চিৎ করা। ফেস আনলকে ব্যবহার করা হয়েছে বায়োমেট্রিক সিস্টেম প্রযুক্তি যা দ্রুততার সঙ্গে সহজে এবং নিরাপদে কাজ করবে।

অন্যদিকে এআর লেন্সের মাধ্যমে ছবি তোলার ক্ষেত্রে মজাদারভাবে সৃজনশীলতাকে ফুটিয়ে তোলা যাবে অনায়াসে। অভিনব ও ডায়নামিক ব্যাকগ্রাউন্ড টুলস যুক্ত করে নোভা টুআই-এর ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা ছবিকে মজাদার বানিয়ে ফেলা অনেক সহজ করে দিয়েছে হুয়াওয়ে। তরুণ প্রজন্ম এখন ছবিতে বিভিন্ন ধরনের মজাদার টুলস বা এলিমেন্ট যুক্ত করতে পছন্দ করে যা ভালভাবেই বিবেচনায় নিয়েছে হুয়াওয়ে।

এ প্রসঙ্গে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের ডিভাইস বিজনেস বিভাগের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘হুয়াওয়ে নোভা টুআই হচ্ছে তরুণ প্রজন্মের স্মার্টফোন। ফোনটিকে তরুণদের জন্য আরো বেশি ব্যবহার উপযোগি করতে আমরা এআর লেন্সের মতো মজার ফিচার যুক্ত করেছি। এছাড়া নিরাপত্তার বিষয়টিকেও আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ফোনটিতে ফেস আনলক ব্যবস্থা নিয়ে এসেছি। ফেস আনলক ছাড়াও ফোনটি আনলক করতে, ফিঙ্গারপ্রিন্ট, পাসকোড ও প্যাটার্ন অপশনগুলোতো আছেই। বর্তমানে বাংলাদেশসহ বিশ^ব্যাপি স্মার্টফোনের বাজারে নোভা টুআই বিক্রিতে শীর্ষে রয়েছে, যা সম্ভব হয়েছে সম্মানিত গ্রাহকদের আস্থা ও ভালোবাসার কারণে। এই ভালোবাসার প্রতিদানস্বরূপ আমরা নোভা টুআই-তে নতুন দুটি উল্লেখযোগ্য ফিচার নিয়ে এসেছি। সবাই ফিচার দুটি পছন্দ করবে বলে আমরা আশা করছি।’

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.